ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অর্থ সংকটে অলিম্পিক ফুটবল বাছাই খেলায় অনিশ্চয়তা

মন খারাপ বাংলার বাঘিনীদের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৫, ৩১ মার্চ ২০২৩

মন খারাপ বাংলার বাঘিনীদের

‘আগামী এপ্রিলে ওমেন্স অলিম্পিক ফুটবল কোয়ালিফায়ার অনুষ্ঠিত হবে

‘আগামী এপ্রিলে ওমেন্স অলিম্পিক ফুটবল কোয়ালিফায়ার অনুষ্ঠিত হবে। যেখানে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের অংশগ্রহণের কথা। মিয়ানামার সফরের জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে না পারায় এখন বাফুফের সিদ্ধান্ত হচ্ছে জাতীয় নারী ফুটবল দল অলিম্পিক বাছাইপর্বের খেলায় অংশগ্রহণ করবে না।’ বুধবার এক ভিডিওবার্তায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ চাঞ্চল্যকর এই মন্তব্যগুলো করেন। 
মেয়েরা যখন বয়সভিত্তিক ও জাতীয় দলের হয়ে একের পর এক চোখ ধাঁধাঁনো সাফল্য কুড়িয়ে আনছিলো, তখনই এল এই চরম অপ্রত্যাশিত ও দুঃসংবাদ! গত ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। দেশবাসী তখন আনন্দের বন্যায় ভেসেছিল। কিন্তু সোহাগের মন্তব্যে এই আনন্দ এখন নিরানন্দে পরিণত হয়েছে। 
বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের সামগ্রিক অবস্থা কেমন? এ বিষয়ে দলের কোচ গোলাম রব্বানী ছোটনকে ফোন করা হলে তিনি বললেন, ‘ভাই, মিয়ানমার সফর নিয়ে কথা বলা বারণ। বাফুফে থেকে কড়াভাবে নিষেধ করে দেয়া হয়েছে।’ কি অবস্থা এখন বাংলার বাঘিনীদের? কেমন মানসিক অবস্থা এখন মনিকা, মারিয়া, কৃষ্ণা, মাসুরা, নীলা, সানজিদা, মারজিয়া, আঁখি, রূপনাদের? ‘এ বিষয়েও বলতে পারছি না বলে দুঃখিত।’ আপনার মনের অবস্থার কথা অন্ততঃ বলুন?’ ‘কি আর বলবো, সেটা অনুমানে বুঝে নিন।’

তবে একটি সূত্র থেকে জানা গেছে মিয়ানমার সফরে যাওয়া বাতিল হয়ে গেছে বলে বিষণœ হয়ে পড়েছেন সাবিনারা। মিয়ানমারে অনুষ্ঠিতব্য অলিম্পিক বাছাইপর্বে বাংলাদেশ পড়েছে বি-গ্রুপে। তাদের বাকি তিন প্রতিপক্ষ হচ্ছে ইরান, মিয়ানমার এবং মালদ্বীপ। সামগ্রিকভাবে বাছাইপর্বের খেলা হবে মোট সাতটি গ্রুপে। খেলবে ২৬ দেশ। প্রতি গ্রুপ চ্যাম্পিয়ন পরের রাউন্ডে অংশ নেবে। পাঁচ গ্রুপে চারটি করে ও দুই গ্রুপে তিনটি করে দল রয়েছে। সাত গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে পরবর্তী বাছাইয়ে যুক্ত হবে শীর্ষ পাঁচ বাছাই উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, চীন, অস্ট্রেলিয়া ও জাপান। চূড়ান্ত পর্বে ১২ দল নিয়ে তিন গ্রুপে হবে খেলা। 
জানা গেছে, মিয়ানমার সফর বাতিল হলেও দলের মেয়েদের অনুশীলন ঠিকই অব্যাহত রেখেছেন কোচ ছোটন। বাফুফে জানিয়েছে মিয়ানমার সফরের জন্য অর্থ সাহায্য চেয়ে তারা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে আবেদন করেছিল। কিন্তু ক্রীড়া মন্ত্রণালয়ের উদাসীনতায় মিয়ানমার সফর বাতিল করতে হয়েছে তাদের। সামনে বাংলাদেশ নারী ফুটবল দলের সামনে আছে আরও কয়েকটি মিশন।

এগুলো হলো এপ্রিলে (৫-১১ এপ্রিল) অলিম্পিক বাছাই (এতে অংশ নেবে অনূর্ধ্ব-২৩ দল), একই মাসে (২২-৩০ এপ্রিল) এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব, জুনে (৩-১১ জুন) এএফসি অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দ্বিতীয় পর্ব, সেপ্টেম্বরে (১৬-২৪) এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের দ্বিতীয় পর্ব। এগুলোর মধ্যে বিদেশে যেসব টুর্নামেন্ট আছে, সেগুলোতেও কি অর্থের অভাবে সফর করা থেকে বিরত থাকবে বাফুফে?

×