ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের রেকর্ডময় দিনে বিশ্বসেরা সাকিব 

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৬, ৩০ মার্চ ২০২৩

বাংলাদেশের রেকর্ডময় দিনে বিশ্বসেরা সাকিব 

সাকিব আল হাসান

এমন ব্যাটিং তা-ব বাংলাদেশ দল আগে কখনো দেখাতে পারেনি। সাগরিকায় সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি২০ ম্যাচেও অবিশ্বাস্য গতিতে রান করেছে টাইগাররা। কিন্তু বুধবারের ঝড়টি অভূতপূর্ব। কারণ কোনো টি২০ ম্যাচে এত রানরেট নিয়ে ইনিংস শেষ করতে পারেনি বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টি২০তে ১১.৮৮ রানরেটে বাংলাদেশ মাত্র ৩ উইকেটে তোলে ২০২ রান। বল মাঠে গড়াতে বৃষ্টির দাপটে ১ ঘণ্টা ৪০ মিনিট দেরি হওয়ায় ১৭ ওভারে নির্ধারিত হয় ম্যাচ।

এরপরেও পঞ্চমবারের মতো টি২০তে দলীয় সংগ্রহ দুইশ’ পার করে বাংলাদেশ। মাত্র ৩.৩ ওভারে দলীয় ফিফটি এবং ৭.১ ওভারে দলের শতরান- দুটিই বাংলাদেশের জন্য এই ফরম্যাটে দ্রুততম রেকর্ড। এই প্রথম টানা দুই ম্যাচে দুইশ’ হয়েছে লিটন দাস ও রনি তালুকদারের উদ্বোধনীয় জুটিতে ১২৪ রানের রেকর্ড হওয়াতে। লিটন ১৮ বলে দ্রুততম ফিফটির রেকর্ড গড়েন। এত রেকর্ড দেখেই অধিনায়ক সাকিব আল হাসান যেন বল হাতে ঘূর্ণি ভেলকি দেখান। ৪ ওভারে ২২ রানে ৫ উইকেট নেন। আন্তর্জাতিক টি২০ ক্যারিয়ারে দ্বিতীয়বার ৫ উইকেট নিয়ে এখন আন্তর্জাতিক টি২০তে বিশ^সেরা বোলার তিনি। নিউজিল্যান্ডের পেসার টিম সাউদিকে (১৩৪) হটিয়ে এখন সর্বাধিক উইকেট শিকারি সাকিব (১৩৬)। 
টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম থেকেই আইরিশ বোলারদের ওপর চড়াও হন লিটন-রনি। ফলে ৩.৩ ওভারেই দলীয় ৫০ রানে পৌঁছে টাইগাররা বিনা উইকেটে। মাত্র ২১ বলে দলীয় ৫০ রানই বাংলাদেশের আন্তর্জাতিক টি২০তে দ্রুততম। রনি-লিটন তা-ব চলতে থাকে। পাওয়ার প্লে’র ৫ ওভারে বিনা উইকেটে ৭৩ রান ওঠে। প্রথম ওয়ানডেতে ৮.৫ ওভারে দলীয় শতরান ছিল বাংলাদেশের দ্রুততম। এবার ৭.১ ওভারে দলীয় দ্রুততম সেঞ্চুরির নতুন রেকর্ড হয়। লিটন মাত্র ১৮ বলে দেশের পক্ষে দ্রুততম ফিফটি হাঁকান। তিনি আর রনি ১২৪ রানের রেকর্ড উদ্বোধনী জুটি গড়েন।

২০২১ সালে হারারেতে জিম্বাবুুয়ের বিপক্ষে নাইম শেখ ও সৌম্য সরকার ১০২ রানের জুটি গড়েছিলেন। শেষ পর্যন্ত ১৭ ওভারে ৩ উইকেটে ২০২ রান করে বাংলাদেশ। এটি টি২০তে পঞ্চমবার দুইশ’ হলে টানা দুই ম্যাচে এই প্রথম। তবে এদিন ১১.৮৮ রানরেটে রান করেছে বাংলাদেশ যা এর আগে টি২০তে পারেনি। এমন রেকর্ড গড়ার দিন সাকিব সবাইকে ছাড়িয়ে যান বল হাতে নিয়ে। ইনিংসের দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই উইকেট নেওয়া সাকিব চতুর্থ ও ষষ্ঠ ওভারে নেই আরও দুই উইকেট। তবে অষ্টম ওভারে আর উইকেট পাননি।

টি২০ ক্যারিয়ারে একমাত্র বাংলাদেশী হিসেবে দুইবার ৫ উইকেট নিলেন সাকিব। আরও ৩ বাংলাদেশী আন্তর্জাতিক টি২০ ম্যাচে ৫ উইকেট নিয়েছেন। এই ৫ উইকেটে এখন আবার সর্বোচ্চ উইকেট শিকারি বোলারে পরিণত হয়েছেন সাকিব। কিউই পেসার সাউদি ১০৭ টি২০তে ১৩৪ উইকেট নিয়েছেন। সাকিবের শিকার ১৩৬ উইকেট, ১১৪ ম্যাচে।

×