ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইউরো বাছাই

টানা দ্বিতীয় জয় ফ্রান্সের, হল্যান্ডের প্রথম

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪২, ২৯ মার্চ ২০২৩

টানা দ্বিতীয় জয় ফ্রান্সের, হল্যান্ডের প্রথম

গোলদাতা বেঞ্জামিন পাভার্ডের সঙ্গে এমবাপেদের উল্লাস

ইউরো বাছাই ফুটবলে টানা দ্বিতীয় জয় পেয়েছে ফ্রান্স, আর প্রথম জয়ের দেখা পেয়েছে হল্যান্ড। সোমবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে সফরকারী ফ্রান্স। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে ফরাসিদের হয়ে জয়সূচক গোলটি করেন ডিফেন্ডার বেঞ্জামিন পাভার্ড। অন্যদিকে ঘরের মাঠে জিব্রাল্টারকে ৩-০ গোলে হারিয়েছে টোটাল ফুটবলের জনক হল্যান্ড। রটারডামে  অনুষ্ঠিত ম্যাচে ডাচদের হয়ে জোড়া গোল করেন সেন্টার ব্যাক নভথান এ্যাকে। এক গোল করেন ফরোয়ার্ড মেমফিস ডিপাই। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২০০তম স্থানে থাকা জিব্রাল্টারের বিরুদ্ধে এই জয়ে ডাচরা প্রথম পয়েন্ট পেয়েছে। 
আয়ারল্যান্ডের বিরুদ্ধে জয় পেতে রীতিমতো ঘাম ঝরাতে হয়েছে ফ্রান্সকে। কাতার বিশ্বকাপে রানার্সআপ হওয়া ফরাসিদের রক্ষাকর্তা হিসেবে আবির্ভূত হন গোলরক্ষক মাইক মেইগন্যান। ইতালিয়ান ক্লাব এসি মিলানের হয়ে খেলা এই গোলরক্ষক ম্যাচে কয়েকটি অসাধারণ সেভ করে ফরাসিদের রক্ষা করেন। তার একটি সেভকে বলা হচ্ছে চলতি মৌসুমে এখন পর্যন্ত সেরা। ফ্রান্সের দীর্ঘদিনের গোলরক্ষক ও অধিনায়ক হুগো লরিস অবসর নেয়ার পর ফ্রান্স তার যোগ্য উত্তরসূরি পেয়েছে বলে মন্তব্য করছেন বিশেষজ্ঞরা। উপভোগ্য ম্যাচের ৫০ মিনিটে প্রতিপক্ষ ডিফেন্ডারের ভুলের সুযোগ কাজে লাগিয়ে চোখ ধাঁধানো শটে পাভার্ড ফ্রান্সের হয়ে জয়সূচক গোলটি করেন। 
গোলটি করে তিনি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে চোখ ধাঁধানো গোলটিকে স্মরণ করান। তবে ম্যাচ শেষে তারকা এই রাইটব্যাক প্রশংসায় ভাসিয়েছেন গোলরক্ষক মাইক মেইগন্যানকে। বায়ার্ন মিউনিখের হয়ে খেলা পাভার্ড বলেন, মাইক যেভাবে আমাদের রক্ষা করেছে তাতে আমরা ম্যাচে টিকে থাকার আত্মবিশ্বাস পেয়েছি। পাশাপাশি কোন গোল হজম করতে হয়নি। এ কারণেই আমার কাছে সেই ম্যাচ সেরা খেলোয়াড়। আমি গোলের যে সুযোগ পেয়েছি তাতে সফল হয়েছি। যদিও একজন ডিফেন্ডারের মূল দায়িত্ব নিজেদের রক্ষণভাগ সামলে রাখা।

গ্রুপের আরেক ম্যাচে দুর্বল প্রতিপক্ষ জিব্রাল্টারের বিরুদ্ধে ম্যাচের ২৩ মিনিটে হল্যান্ডকে প্রথম গোল উপহার দেন অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে খেলা মেমফিস ডিপাই। হেডে গোলটি করেন তিনি। ৫০ মিনিটে ডাচদের হয়ে দ্বিতীয় গোলটি করেন এ্যাকে। পরের মিনিটে অভিজ্ঞ লিয়াম ওয়াকার সরাসরি লালকার্ড দেখে মাঠ ছাড়লে বাকি সময় দশজন নিয়ে খেলতে হয় জিব্রাল্টারকে। ম্যাচের ৮২ মিনিটে ডিলে ব্লিন্ডের পাসে নিজের দ্বিতীয় ও দলের তিন নম্বর গোল করেন ম্যানসিটির হয়ে খেলা ডিফেন্ডার এ্যাকে।

এর আগে গ্রুপের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-০ গোলের বড় হারে মিশন শুরু করেছিল হল্যান্ড। জিব্রাল্টারকে হারিয়ে তাই প্রথম জয়ের দেখা পেয়েছে টোটাল ফুটবলের জনকরা। জিতলেও ডাচ অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইক অবশ্য হতাশা নিয়ে বলেছেন তাদের আরও গোল করা উচিত ছিল। তার মতে, এই ম্যাচে দশ বা তার বেশি গোল হলেও অবাক হওয়ার কিছু থাকত না।

সোলনাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে আজারবাইজানকে ৫-০ গোলে বিধ্বস্ত করে বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে প্রথম জয় পেয়েছে সুইডেন। এমিলে ফোর্সবার্গ, ভিক্টর গায়োকেরেস, জাসপার কার্লসন ও অ্যান্থনি এলানগা স্বাগতিকদের পক্ষে গোল করেন। সুইডিশদের অপর গোলটি এসেছে প্রতিপক্ষের বাহলুল মুস্তাফাজাদের আত্মঘাতীর সৌজন্যে। নিজেদের প্রথম ম্যাচে সুইডিশরা বেলজিয়ামের কাছে ৩-০ গোলে হেরেছিল।

‘জি’ গ্রুপের ম্যাচে ডোমিনিক সোজোবনলাইয়ের দুর্দান্ত ফ্রিকিকে হাঙ্গেরি ৩-০ গোলে বুলগেরিয়াকে হারিয়ে প্রথম জয় পেয়েছে। গ্রুপের আরেক ম্যাচে ডুসান ভøাহোভিচের জোড়া গোলে মন্টেনিগ্রোকে ২-০ ব্যবধানে হারিয়েছে সার্বিয়া। ‘ই’ গ্রুপে তুলনামূলক দুর্বল দল মলদ্বোভার সঙ্গে গোলশূন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে চেক প্রজাতন্ত্র।

×