ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে দ্বিতীয় টি২০ আজ, ঘুরে দাঁড়াতে চায় আইরিশরা

দুর্বার টাইগারদের সিরিজ নিশ্চিতের মিশন

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৩৮, ২৯ মার্চ ২০২৩

দুর্বার টাইগারদের সিরিজ নিশ্চিতের মিশন

সিলেট হয়ে চট্টগ্রাম, ওয়ানডে হয়ে টি২০- টাইগারদের দাপটে চোখে সর্ষেফুল দেখছে আইরিশরা

সিলেট হয়ে চট্টগ্রাম, ওয়ানডে হয়ে টি২০- টাইগারদের দাপটে চোখে সর্ষেফুল দেখছে আইরিশরা, তাদের স্বপের মূর্তিমান আতঙ্ক হয়ে ধরা দিচ্ছেন মুশফিকুর রহিম, হাসান মাহমুদ কিংবা তাসকিন আহমেদ! ২-০’তে ওয়ানডে জয়ের পথে কেবল প্রতিপক্ষকে নয়, পরিসংখানের পাতাও এলমেলো করে দেয় স্বাগতিকরা। সিলেটে শেষ ম্যাচের আগে অতিথি অলরাউন্ডার কার্টিস ক্যাম্পার বলেছিলেন, জয়-পরাজয় পরে, আগে মুশফিককে থামানোর উপায় খুঁজছেন তারা। এরপর হাসান মাহমুদের ওই পাঁচ উইকেট।

ফরম্যাটের সঙ্গে অধিনায়ক বদলে আয়ারল্যান্ড এখন চট্টগ্রামে, কিন্তু বদলায়নি ছবিটা। বৃষ্টিবিঘিœত প্রথম টি২০তে এবার স্টালিংদের নিয়ে লিটন দাস, রনি তালুকদার, তাসকিনরা রীতিমতো ছেলেখেলায় মেতে ওঠেন। আইরিশদের আরও একবার গর্তে ঢুকিয়ে টাইগারদের সামনে আজ সিরিজ নিশ্চিত করার সুযোগ। ‘ছেলেরা কেউ ঘাবড়ে যায় না, বেশি চিন্তাও করে না’Ñ সতীর্থদের ভয়ডরহীন মানসিকতা তুলে ধরে অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছেন, এমনটাই চাইছেন তিনি। ওদিকে বাস্তবতা কঠিন জেনেও ঘুড়ে দাঁড়াতে মরিয়া আয়ারল্যান্ড। খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর দুইটায়।
সিলেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ, দেশের হয়ে মুশফিকের দ্রুততম সেঞ্চুরি, তরুণ হাসানের পাঁচ উইকেট, প্রতিপক্ষকে দুমড়ে-মুচড়ে দিয়ে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল এখন ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) আলো ছড়াচ্ছেন। আর চট্টগ্রামে প্রথম টি২০তেও সাফল্যের সে ধারা অব্যাহত রাখে সাকিব-বাহিনী। আয়ারল্যান্ডের ভারপ্রাপ্ত ক্যাপ্টেন স্টালিং বলছিলেন, শারজায় আফগানিস্তান শক্তিধর পাকিস্তানকে হারিরে দেয়ায় অনুপ্রাণিত তারা, ভয় পাচ্ছে না বাংলাদেশকে। কিন্তু মাঠের ক্রিকেটে তার ছাপ রাখতে পারেনি সফরকারীরা।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৯.২ ওভারে ৫ উইকেটে ২০৭ রানের পাহাড় গড়ে টাইগাররা। মাত্র ৩৮ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৬৭ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচসেরা হন রনি তালুকদার। লিটন দাস ২৩ বলে ৪৭। খেলা যে তখনো বাকি! ডি/এল পদ্ধতিতে ৮ ওভারে জয়ের জন্য আয়ারল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ১০৪ রানের। প্রথম ওভারে ১৮, পরের ওভঅরে ১৪, ২ ওভারেই ৩২ রান তুলে চোখ রাঙাচ্ছিলেন দুই ওপেনার রস অ্যাডেয়ার ও স্টালিং।

তৃতীয় ওভারের চতুর্থ বলে প্রথম আঘাত হানেন হাসান। এরপরই তাসকিনের সেই ঐতিহাসিক ওভার। এক ওভারে ৩ উইকেট! নিজের পরের ওভারে আরও একটি। অর্থাৎ ৭ বলের মধ্যে তাসকিনের শিকার ৪ উইকেট!! ৮ ওভারে ৫ উইকেটে ৮১ রানে থামে আইরিশদের ইনিংস। বাংলাদেশের পায় ২২ রানের জয়। ২ ওভারে ১৬ রান দিয়ে তাসকিন নেন ৪ উইকেট।
‘আমার মনে হয় উভয় ওপেনার (লিটন ও রনি) যেভাবে ব্যাটিং করেছে...। শুরু থেকেই ওরা ইতিবাচক ছিল, ইন্টেন্টও ভাল ছিল। এই জুটিই ম্যাচের গতিপথ তৈরি করে দিয়েছে।

এরপর তাসকিন ও হাসান দুর্দান্ত বোলিং করেছে। ভাল লাগছে যে কেউ ঘাবড়ে যাচ্ছে না, খুব বেশি চিন্তাও করছে না। আমরা ঠিক এমনটাই চাই।’ সেদিন ম্যাচ শেষে বলেন টি২০ অধিনায়ক সাকিব আল হাসান। আর আয়ারল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক স্টারলিং বলেন, ‘পরের ব্যাটিং করা সহজ হয়ে এসেছিল, কন্ডিশনের সুবিধা পেয়েও আমরা সেটা কাজে লাগাতে পারিনি। আমি তাসকিনকে যত দেখছি ততই মুগ্ধ হচ্ছি। ও অবিশ্বাস্য উন্নতি করেছে।’ বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৩-০’ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর প্রথম ম্যাচেই আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে টি২০তে নতুন উচ্চতার সামনে দাঁড়িয়ে টাইগাররা।

বাংলাদেশ এর আগে একবারই টানা চারটি টি২০ জিতেছিল, ২০২১ সালে জিম্বাবুয়ে (১ ম্যাচ) ও অস্ট্রেলিয়ার (৩-০) বিপক্ষে। আজ জিতলে টানা পাঁচ জয়ের নতুন রেকর্ড হবে সাকিবদের। কথা হচ্ছে পেসারদের সাফল্য নিয়ে। ওয়ানডে সিরিজের প্রতিপক্ষের ২০ উইকেটের ১৬টিই নিয়েছেন তিন পেসার হাসান, এবাদত হোসেন ও তাসকিন। আর চট্টগ্রামে প্রথম টি২০তে ক্যারিয়ারসেরা বোলিংয়ের পথে তাসকিন তো ছাড়িয়ে গেছেন নিজেকে, ‘আমি চাই পেসাররা আরও ভাল করুক, কেউ ১০ উইকেট নিক। দলে কেউ আমার প্রতিদ্বন্দ্বী নয়, আমি নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী। আমি নিজেই নিজের রেকর্ড ভাঙতে চাই। 
বড় বড় দলগুলোতে কিন্তু একজন না, চার-পাঁচজন ভালো বিশ্বমানের পেসার থাকে। আমরাও চাচ্ছি আমাদের ওরকম হোক। যেহেতু আমরা সবাই পরিবারের অংশ পেস বোলাররা ভাইয়ের মতো। এখনও 
আমাদের নেক্সট লেভেলে যাওয়া বাকি। আমি মনে করি আমরা ঠিক পথে আছি, মাইন্ডসেটটাও ভালো। ইনশল্লাহ আমাদের এই স্বপ্নটাও পূরণ হবে, আমরা সবাই বিশ্বমানের।’ বলেন তাসকিন।

×