ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিকেএসপির সাফল্য

পাস করেছেন ক্যাম্পের চার নারী ফুটবলার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৯, ৯ ফেব্রুয়ারি ২০২৩

পাস করেছেন ক্যাম্পের চার নারী ফুটবলার

আঁখি খাতুন রিতুপর্ণা চাকমা

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে ১৬ জন জিপিএ ৫ পেয়েছেন। তারা হলেন আর্চার দিয়া সিদ্দিকী, কারাতেকা নাফিউল ইসলাম, শূটার জোহায়ের বিন শাহ নেওয়াজ এবং এসএম ফাইয়াজ। ভলিবলের ইয়াকুব আলী, ক্রিকেটার জান্নাতুল ফেরদৌস, মেহেদী হাসান তানভীর রওনক রঙ্গন, আরিফুল ইসলাম, আবু বকর রাব্বী, আশিকুর  রহমান, মো. তানজিল ওহি ও মো. প্রান্তিক নওরাজ নাবিল। এ ছাড়া জুডোকা অন্তরা চাকমা, টেনিসের জুবায়ের উ?স ও ফুটবলের শেখ মোরসালীন।
পরীক্ষা দিয়েছিলেন নারী ফুটবল ক্যাম্পের চার খেলোয়াড়। তারা হলেন- রেহেনা আক্তার, রিতু পর্না চাকমা, আঁখি খাতুন ও শামসুন্নাহার। চার নারী ফুটবলারের মধ্যে শামসুন্নাহার জুনিয়র ছাড়া অন্যরা পরীক্ষা দিয়েছিলেন বিকেএসপি থেকে। বাফুফের ক্যাম্পে থাকা চার নারী ফুটবলারই পাস করেছেন বলে জানা গেছে।
তাদের মধ্যে ৪.৫৮ পয়েন্ট পেয়ে পাস করেছেন রেহেনা আক্তার। রিতু পর্ণা চাকমা ও আঁখি খাতুন পেয়েছেন ৪.৫০। শামসুন্নাহার পেয়েছেন ২.৫৮। চার ফুটবলারের মধ্যে রিতু, আঁখি ও শামসুন্নাহার জাতীয় দলের খেলোয়াড়। রেহেনা বর্তমানে অনূর্ধ্ব-২০ দলে খেলছেন।
নারী ফুটবলাররা বছরব্যাপী বাফুফে ভবনের ক্যাম্পে থেকে অনুশীলন করেন। খেলা ও অনুশীলনের ফাঁকে তারা লেখাপড়া করেন। তারা ভালো ফুটবল খেলেন, পড়াশুনাতেও ভালো। খেলার ব্যস্ততার মাঝে পরীক্ষা দিয়ে পাস করায় খুশি সবাই। এ ছাড়া দেশসেরা  আর্চার দিয়া সিদ্দিকী বিজ্ঞান বিভাগ থেকে পেয়েছেন জিপিএ-৫। বিকেএসপি থেকে মোট ১১৬ জন নিয়মিত পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

এর মধ্যে ১৬ জন জিপিএ-৫সহ কৃতকার্য হয়েছেন ১১৪ জন। অকৃতকার্য হয়েছে ২ জন। একজন বিদেশে খেলার কারণে আংশিক পরীক্ষা দিয়েছিলেন। নিয়মিত পাসের হার শতকরা ৯৮.২৮। প্রতিষ্ঠানের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ পরীক্ষায় কৃতকার্য হওয়া সবাইকে অভিনন্দন জানান।

×