ঢাকা, বাংলাদেশ   রোববার ২৯ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বিশ্বকাপে অবিচার- দুঃখিত সন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৫, ৩০ নভেম্বর ২০২২

বিশ্বকাপে অবিচার- দুঃখিত সন

গত ২৮ নভেম্বর ঘানার কাছে ৩-২ গোলে হেরে যায় কোরিয়া

গত ২৮ নভেম্বর ঘানার কাছে ৩-২ গোলে হেরে যায় কোরিয়া। ম্যাচ শেষ হওয়ার পর কোরিয়ার পর্তুগিজ কোচ পাওলো বেন্তো এবং তার খেলোয়াড়রা ভীষণ উত্তেজিত হয়ে পড়েছিলেন। কারণ ম্যাচের ইংলিশ রেফারি অ্যান্থনি টেলর কোরিয়ান দলের কর্নার নেওয়ার আগেই খেলা শেষ হওয়ার বাঁশি বাজান। এর প্রতিবাদ করায় কোরিয়া দলের কোচ বেন্তোকে লাল কার্ড দেখান রেফারি টেলর।

এই প্রেক্ষিতে কোরিয়া দলের শেষ গ্রুপ ম্যাচে দলের ডাগ আউটে দাঁড়ানোর অধিকার হারিয়েছেন বেন্তো, যা তার দলকে যথেষ্ট ক্ষতিগ্রস্ত করতে পারে। এদিকে কোরিয়ান সংবাদমাধ্যমে তুলোধুনো করা হয় টেলরকে এবং পুরো কোরিয়াসহ বিশ্বের অনেক দেশের ফুটবলপ্রেমীই টেলরের সমালোচনায় মেতে ওঠেন। কারণ তাদের দৃঢ়বিশ্বাসÑওই কর্নারটি শেষ পর্যন্ত সম্পন্ন করা গেলে কোরিয়া হয়তো বা গোলটি শোধও দিয়ে ফেলতে পারত। কিন্তু তার আগেই খেলা সমাপ্তির ঘোষণা দিয়ে দেয়ায় কোরিয়া সেই সুযোগ থেকে বঞ্চিত হয়, যা ভীষণ অবিচারই হয়েছে কোরিয়ান দলের সঙ্গে।
ঘানার হয়ে ৬৮তম মিনিটে মোহাম্মদ কুদুসের গোলে বিজয়ী হওয়ার আগ পর্যন্ত ২-২ গোলে সমতা ছিল। এর আগে কোরিয়া দল পিছিয়ে ছিল ০-২ গোলে। কিন্তু অসাধারণ খেলে তারা ৫৮ এবং ৬১ মিনিটে দুটি গোল শোধ দিয়ে ফেলে। দুটি গোলই করেন চো গুই-সুং।
দুঃখজনকভাবে ঘানার কাছে হেরে যাওয়াতে এই আসরের নকআউট পর্বে যাওয়াটা একপ্রকার অনিশ্চতই হয়ে পড়েছে কোরিয়া দলের জন্য।

পর্তুগালের বিরুদ্ধে ম্যাচের বেঞ্চে বেন্তোর অনুপস্থিতির পরে তার সহকারী সার্জিও কস্তা সাংবাদিকদের বলেন, ‘এটি দলের জন্য অনেক ক্ষতি করবে, তবে এটি আমাদের আরও ভালো, ঐক্যবদ্ধ করবে ... আমরা আমাদের সমস্ত গুণ দেখাব। আমাদের ন্যায়বিচারের অভাবের অনুভূতি আছে কিন্তু আমি মনে করি আমরা যা করেছি তার জন্য আমাদেরও গর্বিত হতে হবে। আমরা মাঠে আমাদের আত্মা দিয়েছি।’
কোরিয়া দলের অধিনায়ক সন হিউন-কিম তার বাম চোখের চারপাশে ফ্র্যাকচারের অস্ত্রোপচারের পর মাস্ক পরে কাতার বিশ্বকাপে খেলছেন। ৩০ বছর বয়সী সন ঘানার বিরুদ্ধে ম্যাচশেষে বিচলিত হয়েছিলেন এবং সাংবাদিকদের বলেছিলেন, ‘আমাদের সব ভক্তদের জন্য, যারা আমাদের জন্য উল্লাস করেছিল আমি সত্যিই দুঃখিত।’ তবে মিডফিল্ডার সন দ্বিতীয় রাউন্ডে যাওয়া নিয়ে এখনো আশা ছাড়তে রাজি নন, ‘আমাদের বিশ্বকাপ অভিযান এখনো শেষ হয়ে যায়নি।’

monarchmart
monarchmart