ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৫ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

অবিশ্বাস্য সূর্যের যত্ন নিচ্ছে ভারত

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৩৫, ৭ অক্টোবর ২০২২

অবিশ্বাস্য সূর্যের যত্ন নিচ্ছে ভারত

মোহাম্মদ রিজওয়ান

বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলিদের নিয়ে মেতে আছেন সবাই। অথচ এ বছর আন্তর্জাতিক টি২০তে ৪০.০৫ গড়ে সর্বোচ্চ ৮০১ রান সূর্যকুমার যাদবের। এক পঞ্জিকাবর্ষে যা ভারতীয় কোনো ব্যাটসম্যানের জন্য রেকর্ড। ব্যাটিং করেছেন ১৮৫.২৮ স্ট্রাইক রেটে। সেঞ্চুরি ১ ও হাফ সেঞ্চুরি ৬টি। এই বছরে ছক্কা ৫১টি, ইতোমধ্যে যা বিশ্ব রেকর্ড।

উইকেটে গিয়ে প্রথম বল থেকেই শট খেলতে পারেন, স্পিনার কিংবা পেসার, যেকোন বোলারের বিপক্ষেই সমান সাবলীল। লেগ স্ট্যাম্পের দিকে সরে এসে জায়গা করে নিয়ে এক্সটা কভারের ওপর দিয়ে ছক্কা হাঁকানো কিংবা ল্যাপ শট, সবই স্বাচ্ছন্দ্যে খেলেন। সূর্য যেন এবি ডি ভিলিয়ার্সের নতুন সংস্করণ, দ্য নিউ থ্রি সিক্সটি ডিগ্রী।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্যসমাপ্ত সিরিজের প্রথম টি২০তে ৫ চার ও ৩ ছক্কায় ৩৩ বলে অপরাজিত ৫০, দ্বিতীয় ম্যাচে মাত্র ২২ বলে ৫ চার ও ৫ ছক্কায় ৬১। হর্ষ ভোগলে রোহিত শর্মাকে জিজ্ঞাসা করেন, সূর্যকুমার যেভাবে রান করছেন, তার ফর্ম যাতে একই থাকে, তার জন্য আপনারা কী করবেন? জবাবে ভারত অধিনায়ক অনেকটা মজার ছলে বলেন, ‘আমি ভাবছি ২৩ তারিখ পর্যন্ত (মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ) আর সূর্যকে খেলাব না।

ওর ফর্মকে যত্ন করে তুলে রাখব! সত্যি বলতে কী, ও  যে ধরনের ফর্মে আছে, তা বিস্ময়কর। ও সব সময়ে সেরাটা দিতে চায়। ও সবসময় ভালো কিছু করতে চায়। এটি ওকে আনন্দ দেয় এবং আমরাও চাই, ওরা খুশি থাকুক।’ সূর্যর মাঝে যার ‘থ্রি সিক্সটি ডিগ্রির’ ছায়া সেই ডি ভিলিয়ার্সের এক সময়ের সতীর্থ দক্ষিণ আফ্রিকান তারকা ওয়েইন পারনেল বলেন, ‘গত কিছুদিন ধরে যা দেখছি, ব্যক্তিগতভাবে আমি মনে করি, সে সম্ভবত এই সময়ের সেরা টি২০ ব্যাটসম্যান। সে ৩৬০ ডিগ্রি জুড়ে রান করে। বোলারদের জন্য তাকে আটকানো খুব কঠিন।’
৩৩ বছর বয়সী প্রোটিয়া পেসার মনে করেন সূর্যের মতো সাহসীরা ভাগ্যেরও সাহায়তা পান, ‘সেদিন (সিরিজের প্রথম টি২০তে ৩৩ বলে অপরাজিত ৫০) সে দুর্দান্ত কিছু শট খেলেছে। ভাগ্যও তার পক্ষে ছিল। কে জানে, অন্য কোনো দিন হয়ত ওই শটগুলো কোনো এক ফিল্ডারের হাতে ধরা পড়তে পারতেন। তবে এটাও বলতে হবে, ভাগ্য সাহসীদের সঙ্গে থাকে, সে দারুণ ফর্মে আছে। সাম্প্রতিক সময়ে তার ব্যাটিং দারুণ উপভোগ্য।’ মূলত আইপিএল দিয়ে লাইম লাইটে আসেন।

মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে দুর্দান্ত পারফর্ম করার পরই জাতীয় দলের দরজা খুলে যায়। আন্তর্জাতিক অঙ্গনে সুযোগ পেয়ে তা দুই হাত ভরে কাজে লাগিয়েছেন ৩২ বছর বয়সী ডানহাতি এ মিডল অর্ডার ব্যাটসম্যান। গত বছর মার্চে অভিষেকের পর ৩৪ টি২০তে করেছেন ১০৩৭ রান। স্ট্রাইকরেট ১৭৬.৮১। সেঞ্চুরি ১ ও হাফ সেঞ্চুরি ৯টি।

গড়েছেন সবচেয়ে কম বল খেলে হাজার রানের বিশ্ব রেকর্ড। আইসিসি টি২০ র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকা মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ব্যবধান আরও কমিয়ে এনেছেন তিনি। ১৬ রেটিং যোগ করার পর দুইয়ে থাকা সূর্যর পয়েন্ট ৮৩৮। শীর্ষে রিজওয়ানের পয়েন্ট ৮৫৪। ব্যবধান মাত্র ৩৭।

monarchmart
monarchmart