ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

নিউজিল্যান্ডে দলের সঙ্গী হচ্ছেন সাকিব

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২১:৩৯, ৩ অক্টোবর ২০২২

নিউজিল্যান্ডে দলের সঙ্গী হচ্ছেন সাকিব

সাকিব আল হাসান

এশিয়া কাপ শেষে ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল) খেলতে আমেরিকা হয়ে ওয়েস্ট ইন্ডিজে গিয়েছিলেন সাকিব আল হাসান। ফলে অধিনায়ককে ছাড়াই দুবাইয়ে অনুশীলন ক্যাম্প করে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সেখানে স্বাগতিকদের সঙ্গে ২-০ ব্যবধানে জয় পাওয়া দুই ম্যাচের টি২০ সিরিজে নেতৃত্ব দেন নুরুল হাসান সোহান। সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরে ত্রিদেশীয় টি২০ সিরিজ খেলতে নিউজিল্যান্ডে উড়ে যায় দল। অনেক ঝক্কি ঝামেলার পর টিম টাইগার্স এখন ক্রাইস্টচার্চে। সব ঠিক থাকলে আজ-কালের মধ্যে দলের সঙ্গী হচ্ছেন সাকিব।

হ্যাগলি ওভালে শুক্রবার পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু ত্রিদেশীয় সিরিজ। তার আগে মাত্র দুদিন অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ। দীর্ঘ ভ্রমণ ক্লান্তির পর অধিনায়ক সাকিব অনুশীলনে থাকছেন কি না, সেটি নিশ্চিত হওয়া যায়নি। তবে ক্রাইস্টচার্চে দলের সঙ্গী হচ্ছেন তিনি। ত্রিদেশীয় সিরিজের আরেক দল স্বাগতিক নিউজিল্যান্ড। একই ভেন্যুতে প্রতিটি দল একে-অপরের সঙ্গে দুইবার করে মুখোমুখি হবে। ফাইনাল ১৪ অক্টোবর।
নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষে বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় উড়ে যাবে বাংলাদেশ। হোবার্টে ২৪ অক্টোবর সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচ দিয়ে মিশন শুরু করবে সাকিব-বাহিনী, প্রতিপক্ষ প্রথম পর্ব পেরে আসা একটি দল। তার আগে আছে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ। গত শুক্রবার রাতে ঢাকা ছাড়ে বাংলাদেশ দল। সিঙ্গাপুর যাত্রা বিরতি দিয়ে রবিবার নিউজিল্যান্ড পৌঁছায় ক্রিকেটাররা। সাকিবের অনুশীনে থাকছেন কি না, সেটি নিশ্চিত নয়।

তবে অভিজ্ঞ অলরাউন্ডারের ট্র্যাক রেকর্ড ভিন্ন। দলের সঙ্গে কোনো অনুশীলন না করে সরাসরি মাঠে নেমেও ব্যাট-বল হাতে আলো ছড়ানোর অনেক নজির রয়েছে। দল জিতিয়ে ম্যাচসেরার পুরস্কার জেতারও নজির রয়েছে। এবারও যদি তেমন কিছু হয়, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। কিন্তু এক্ষেত্রে চলে আসে নতুন আলোচনা। সিপিএলে সাকিবের দল বাদ পড়েছে আগেই। তবু নিউজিল্যান্ড পৌঁছাতে এত দেরি কেন? জানা গেছে, সিপিএলে অংশগ্রহণের পর সাকিব স্ত্রী-সন্তানের সঙ্গে  দেখা করতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। তাই দলের সঙ্গে যোগ দিতে বিলম্ব। ওদিকে ক্রাইস্টচার্চে এখন বেশ ঠা-া। আকাশে মেঘ আছে। তাপমাত্রা ৭-৮ ডিগ্রির মতো। তবে বৃষ্টি হলেও অনুশীলন বাধাগ্রস্ত হবে না। কারণ প্রস্তুতি ফিল্ড একদম স্থায়ী অবকাঠামোয় তৈরি। সবুজ পিচের ওপরে চমৎকার শেড রয়েছে।
বৃষ্টি ছাড়া খুলে দেয়া হয় আর বৃষ্টি পড়লে ঐ শেড টানিয়ে দেওয়া হয়। তখন বিনা বাধায় অনুশীলন চলে। কাজেই ধরেই নেয়া যায় যদি বৃষ্টি নামে, অনুশীলন বন্ধের কোনো সম্ভাবনা নেই। ঐ শেড আচ্ছাদিত পিচেই চলবে টাইগারদের দিন দুইয়ের অনুশীলন।

monarchmart
monarchmart