ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

কোচ কুইরোজকে বরখাস্ত করল কাতার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৯, ৮ ডিসেম্বর ২০২৩

কোচ কুইরোজকে বরখাস্ত করল কাতার

কোচ কুইরোজ

গত বছর ফুটবল ইতিহাসের স্মরণীয় এক বিশ্বকাপ উপহার দিয়েছিল কাতার। কিন্তু নিজেদের মাটিতে সেই বিশ্বকাপে স্বাগতিক হিসেবে খুব ভালো ফল উপহার দিতে পারেনি তারা। এরপরই সেই দুঃখ ভুলে চলতি বছরের ফেব্রুয়ারিতে অভিজ্ঞ কার্লোস কুইরোজকে কোচ হিসেবে নিয়োগ দেয় কাতার। মূলত, ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের বাধা পেরুনোর স্বপ্ন নিয়েই তার সঙ্গে চার বছরের চুক্তি-স্বাক্ষর করেছিল ২০২২ বিশ্বকাপের আয়োজকরা। কিন্তু দুর্ভাগ্য সাবেক রিয়াল মাদ্রিদ এবং পর্তুগালের এই অভিজ্ঞ কোচের। মাত্র ১০ মাস পার হতে না হতেই বুধবার কার্লোস কুইরোজকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে কাতার।  
মূলত তার অধীনে জাতীয় দলের বাজে পারফর্ম্যান্সের কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে কাতার ফুটবল অ্যাসোসিয়েশন। এই সময়ে ১২ ম্যাচে দুটি ড্র এবং পাঁচটিতে লজ্জাজনকভাবে হেরে যায় কাতার। যে কারণেই এশিয়া কাপ শুরুর মাত্র এক মাস আগে পর্তুগিজ কোচকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। সেইসঙ্গে তার উত্তরসূরি হিসেবে স্পেনের টিনটিন মারকুয়েজের নাম ঘোষণা করেছে কাতার। এ প্রসঙ্গে এক বিবৃতিতে তারা জানায়, ‘পারস্পরিক চুক্তির মাধ্যমে পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ কাতার জাতীয় দলের কোচ হিসেবে মেয়াদ শেষ করার ঘোষণা দিয়েছেন। আমরা কুইরোজের জাতীয় দলের মেয়াদে তার ত্যাগ, নেতৃত্ব এবং অবদানের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাই। সেইসঙ্গে তার ভবিষ্যৎ প্রচেষ্টার সাফল্যও কামনা করি।’
আগামী মার্চেই ৭১ বছরে পা রাখবেন কুইরোজ। এখন পর্যন্ত চারটি বিশ্বকাপে কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। যার মধ্যে একবার পর্তুগাল ও তিনবার ইরানের কোচ হিসেবে বিশ্বকাপে প্রতিনিধিত্ব করেছেন। প্রায় এক দশকে পর্তুগিজ এই কোচ দুই মেয়াদে ইরানের কোচ ছিলেন। এছাড়া, সংযুক্ত আরব আমিরাত, কলম্বিয়া, মিসর ও ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডে স্যার অ্যালেক্স ফার্গুসনের সহকারী হিসেবে কাজ করেছেন।

×