ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ড্র করলেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে ক্রোয়েশিয়া ও মরক্কো

আজ জিততেই হবে বেলজিয়ামকে

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২২:৫১, ৩০ নভেম্বর ২০২২

আজ জিততেই হবে বেলজিয়ামকে

বেলজিয়ামের বড় তারকা কেভিন ডি ব্রুইন

টানা দুই ম্যাচ হেরে আগেই বাদ পড়েছে কানাডা। ছিটকে পড়ার শঙ্কায় আছে গত বিশ্বকাপে দুর্দান্ত খেলে তৃতীয় হওয়া বেলজিয়ামও। আজ ‘এফ’ গ্রুপে তাদের ভাগ্য পরীক্ষায় জিততে হবে দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে। ৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে (+৩) শীর্ষে থাকা ক্রোয়েশিয়ার বিপক্ষে তাদের সেই মরণপণ লড়াই আল রাইয়ানের আহমদ বিন আলী স্টেডিয়ামে। ক্রোয়েশিয়া হেরে গেলে বাদ পড়তে পারে যদি মরক্কো ন্যূনতম ড্র করে।

দুর্বলতর কানাডার বিপক্ষে আজ শেষ ম্যাচ মরক্কোর। ড্র করলেই তারা ৩৬ বছর পর আবার গ্রুপ পর্ব পেরিয়ে শেষ ষোলোয় উঠবে। সেই গৌরব অর্জনের জন্য দোহার আল থুমামা স্টেডিয়ামে মরিয়া হয়েই নামবে তারা। তবে আফ্রিকার এই দেশটি হেরে গেলেও সুযোগ থাকবে যদি বেলজিয়াম হেরে যায় ক্রোয়াটদের কাছে। বেলজিকরা ড্র করলেও গোল ব্যবধানের হিসেবে দ্বিতীয় রাউন্ডে ওঠার ক্ষেত্রে সুবিধাজনক অবস্থানে আছে মরক্কো। এমনকি বাদ পড়তে পারে ক্রোয়েশিয়াও, যদি তারা বড় ব্যবধানে হেরে যায় এবং মরক্কো ড্র করে কিংবা ন্যূনতম ব্যবধানে হারে।

গুরুত্বপূর্ণ এই ম্যাচ দুটি বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে। ‘এফ’ গ্রুপ থেকে কোন দুটি দল দ্বিতীয় রাউন্ডে উঠবে তার ফয়সালা হয়ে যাবে আজ বাংলাদেশ সময় মধ্যরাতের আগেই। হিসেবের মারপ্যাঁচ থাকবে না যদি মরক্কো ও ক্রোয়েশিয়া নিজ নিজ ম্যাচে ড্র করে কিংবা জিতে যায়। তবে গত আসরে বিধ্বংসী গতির ফুটবলে মুগ্ধ করা বেলজিয়াম চরম বিপদে পড়েছে এবার। কারণ বেলজিয়ামের সেই গতি ও মনোমুগ্ধকর ফুটবলের ছিঁটেফোটা এবার দেখা যায়নি।

অথচ ফিফা র‌্যাঙ্কিং অনুসারে এখন বিশ্বের দ্বিতীয় সেরা দল বেলজিয়াম। তারা প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে ১-০ গোলের জয় পেলেও দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে ২-০ গোলে হেরে যায়। দেশটির বিক্ষুব্ধ সমর্থকরা তাই রাজধানী ব্রাসেলসে তা-ব চালিয়েছে। ক্ষোভে ফেটে পড়া ফুটবল ভক্তদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষও হয়েছে। সেই বিক্ষুব্ধ পরিস্থিতিকে সামাল দেওয়ার জন্য আজ একটি জয়ই যথেষ্ট হবে। কারণ জিতলেই শুধু দ্বিতীয় রাউন্ডে ওঠার সুযোগ থাকবে তাদের। তুলনামূলকভাবে ক্রোয়েশিয়া ভালো ফুটবল খেলেছে।

মরক্কোর বিপক্ষে গত আসরের রানার্সআপরা গোলশূন্য ড্র করে অবশ্য হতাশ করে। কিন্তু দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৪-১ গোলে হারিয়ে নিজেদের রং ফিরে পাওয়ার ইঙ্গিত দিয়েছে তারা। সুবিধাজনক অবস্থানে থেকে আজ বেলজিয়ামের বিপক্ষে হার ঠেকালেই চলবে ক্রোয়াটদের শেষ ষোলোয় ওঠার জন্য। দুই দলের মধ্যে ৮ ম্যাচে উভয়ের সমান ৩টি করে জয় এবং ২টি ড্র। অবশ্য সর্বশেষ ২ মোকাবিলাতেই বেলজিয়াম জিতেছে। বিশ্বকাপ মঞ্চে এবারই প্রথম পরস্পরের মুখোমুখি হচ্ছে তারা।

আগে ৫ বার বিশ্বকাপে অংশ নিয়ে মাত্র ২ জয় পেয়েছে মরক্কো। তবে ১৯৮৬ সালে ১ জয় আর ২ ড্রয়ে তারা দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয়। এবার সেই ঘটনার পুনরাবৃত্তি করার মোক্ষম সুযোগ আফ্রিকা মহাদেশের মানচিত্রে সিংহ নামে পরিচিত দেশটির। প্রথম ম্যাচে তা গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেই নজর কাড়ে। পরের ম্যাচে আগের আসরে তৃতীয় হওয়া ও ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে থাকা ইউরোপের আরেক শক্তিধর বেলজিয়ামকে হারিয়ে বিস্ময়ের জন্ম দেয় তারা।

ফলে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখন দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্ন সত্য করার সুযোগ হাতের মুঠোয় চলে এসেছে তাদের। ৩৬ বছর পর বিশ্বকাপে সুযোগ পাওয়া কানাডার বিপক্ষে শুধু ড্র করলেই তারা উঠে যাবে শেষ ষোলোয়। মরক্কো ৩৬ বছর আগেই নিজেদের সেরা সাফল্য দেখিয়েছে বিশ্বকাপে। সেবার পোল্যান্ড ও ইংল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর শেষ ম্যাচে শক্তিধর পর্তুগালকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপ পর্ব পেরিয়েছে মরক্কো। এবার অবশ্য আগেভাগেই ম্যাচ জিতেছে তারা। তবে ঘটনাক্রমে হেরে গেলেও সুযোগ থাকতে পারে তাদের।

কারণ ২ ম্যাচে ১টি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ক্রোয়েশিয়া ও সমান ম্যাচে ১ জয় ও ১ হারে ৩ পয়েন্ট নিয়ে তিনে থাকা বেলজিয়ামের মধ্যে ম্যাচটির ফলাফল ভাগ্য নির্ধারণ করে দেবে। যদি বেলজিয়াম জিতে যায় তারা দ্বিতীয় রাউন্ডে উঠবে, তখন ৪ পয়েন্ট করে পাওয়া ক্রোয়েশিয়া ও মরক্কোর মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দলটি শেষ ষোলো নিশ্চিত করবে।

আর যদি বেলজিয়াম হেরে যায় কিংবা ড্র করে সেক্ষেত্রে মরক্কোই যাবে দ্বিতীয় রাউন্ডে। আর বেলজিয়াম ড্র করলে ক্রোয়েশিয়ার নিশ্চিত হবে দ্বিতীয় রাউন্ড। তখন ড্র নিয়েও বেলজিয়ামের গ্রুপ পর্ব পেরোতে হলে অন্তত ৪ গোলের ব্যবধানে হারতে হবে মরক্কোকে। কারণ গোল ব্যবধানের হিসেবে এগিয়ে থাকতে হবে বেলজিকদের।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

মোংলা ইপিজেডের কারখানায় অগ্নিকান্ড
মেট্রোরেল থেকে আয় ২ কোটি ৪৬ লাখ টাকা
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে কোনো রোহিঙ্গা নেই
বায়ুদূষণ রোধে বিশেষ অভিযানের নির্দেশ
ফের বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহে
প্রস্তুতি সম্পন্ন, রাত পেরোলেই ঠাকুরগাঁওয়ে উপনির্বাচন
নিপসমের পরিচালক হলেন ডা. সেব্রিনা ফ্লোরা
নাসির-তামিমার অভিযোগ গঠনের শুনানি ২৮ ফেব্রুয়ারি
খুচরা ও পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশর অবস্থান ১২
খালেদা জিয়ার নাইকো মামলার চার্জশুনানি ১৪ ফেব্রুয়ারি
বাংলাদেশকে ঋণ অনুমোদন করেছে আইএমএফ
কর্মমুখী শিক্ষায় মনোযোগী হতে হবে
বইমেলা ঘিরে কোনো ধরনের নিরাপত্তা হুমকি নেই: ডিএমপি কমিশনার
শিবচরে ৪১ তলার প্রযুক্তি টাওয়ার নির্মিত হবে: পলক
পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৭২