ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

মহিলা এশিয়া কাপ ক্রিকেট

বাংলাদেশের প্রতিপক্ষ আজ পাকিস্তান

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ০০:৩১, ৩ অক্টোবর ২০২২

বাংলাদেশের প্রতিপক্ষ আজ পাকিস্তান

সিলেটে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ সামনে রেখে অনুশীলনে প্রাণবন্ত বাংলাদেশের নারী ক্রিকেটাররা

 দুদলই দারুণভাবে শুরু করেছে। বাংলাদেশ, পাকিস্তান দুই দলই নিজেদের প্রথম ম্যাচে জিতেছে ৯ উইকেটের বড় ব্যবধানে। চলমান মহিলা টি২০ এশিয়া কাপে এবার পরস্পরের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-পাকিস্তান। আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ২ নম্বর গ্রাউন্ডে সকাল ৯টায় ম্যাচটি মাঠে গড়াবে। বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে স্বাগতিক বাংলাদেশ এ ম্যাচেও জয়ের প্রত্যাশা নিয়েই নামবে। আর এশিয়া কাপে দুইবার রানার্সআপ পাকিস্তানও চায় আজ জিততে। যদিও শক্তিমত্তা ও পরিসংখ্যানে অনেক এগিয়ে পাকিস্তানের মেয়েরা, কিন্তু ঘরের মাটিতে তাদের বিপক্ষে জিততে আত্মবিশ্বাসী নিগার সুলতানা জ্যোতিরা।
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‌্যাঙ্কিং অনুসারে এই মুহূর্তে বাংলাদেশের চেয়ে ২ ধাপ এগিয়ে পাকিস্তান মহিলা ক্রিকেট দল।

পাকিস্তানের র‌্যাঙ্কিং ৭ এবং বাংলাদেশের ৯। আবার পরস্পরের মুখোমুখিতেও অনেক এগিয়ে পাক মেয়েরা। ১৫ বার টি২০ ফরম্যাটে পরস্পরের সাক্ষাতে বাংলাদেশের মেয়েরা মাত্র ১ বার হারাতে পেরেছে পাকিস্তানকে। সেটি গত এশিয়া কাপ টি২০ আসরের গ্রুপ পর্বে। সেবার কুয়ালালামপুরে অনুষ্ঠিত এশিয়া কাপে বিস্ময়কর নৈপুণ্য দেখানো বাংলাদেশ ৭ উইকেটে বিধ্বস্ত করে বাংলাদেশ। অথচ এর আগে টানা ৮ ম্যাচে পাকিস্তানের মেয়েদের কাছে হেরেছে বাংলাদেশের মেয়েরা। আর একমাত্র জয় তুলে নেওয়ার পরেও ৬ বারের সাক্ষাতে জয়ের হাসি হেসেছে পাকিস্তানই। তাই নিশ্চিতভাবেই আজ বাংলাদেশের বিপক্ষে বিস্তর ব্যবধান নিয়েই এগিয়ে থাকবে পাক মেয়েরা। এশিয়া কাপে প্রথমবার পাকিস্তানকে হারিয়ে সেই বছরই অক্টোবরে পাক মেয়েদের বিপক্ষে ঘরের মাটিতে টি২০ সিরিজ খেলে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। ঠিক ১ বছর পর ২০১৯ সালের অক্টোবরে পাকিস্তান সফরেও ৩-০ ব্যবধানে ধবল-ধোলাইয়ের শিকার হয়ে দেশে ফিরতে হয়েছে। এই পরিসংখ্যান থেকেই নিশ্চিত হওয়া যায় শক্তিমত্তায় কত এগিয়ে পাকরা। বাংলাদেশের মেয়েরা এখন দারুণ উজ্জীবিত। তাছাড়া টি২০ বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ফেরার কারণে দারুণ আত্মবিশ্বাসী জ্যোতিরা। আর এ বছর ১০ টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ, হেরেছে মাত্র একটি। কমনওয়েলথ গেমসের বাছাইয়ে শ্রীলঙ্কার কাছে ২২ রানে হারতে হয়েছে। বাকি ম্যাচগুলোয় অবশ্য অনেক দুর্বলতর প্রতিপক্ষ পেয়েছে। এবার অনেক শক্তিধর প্রতিপক্ষ পাকিস্তান। এ বছর পাক মেয়েরা যে ১০ টি২০ ম্যাচ খেলেছে তার দু’টি হয়েছে পরিত্যক্ত এবং বাকি ৮ ম্যাচের মধ্যে জয় ৫টি, হার ৩টি।

এর মধ্যে সবচেয়ে বাজে পরাজয়টি ছিল কমনওয়েলথ গেমসে দুর্বলতর বার্বাডোজ মহিলা ক্রিকেট দলের কাছে ১৫ রানে পরাস্ত হওয়া। এবার এশিয়া কাপে মালয়েশিয়ার মেয়েদের ৯ উইকেটে বিধ্বস্ত করে দারুণভাবে শুরুও করেছে। অবশ্য বাংলাদেশ দলও ৯ উইকেটে জিতেছে তুলনামূলকভাবে ভাল দল থাইল্যান্ডের বিপক্ষে। দুই দলেরই আছে দারুণ স্পিন শক্তি। আজও লড়াইটা হবে স্পিনারদের। লেগস্পিনার তুবা হাসান ও অফস্পিনার ওমাইমা সোহেল বাংলাদেশী ব্যাটারদের জন্য ভীতির কারণ হতে পারেন। আর বাংলাদেশের লেগস্পিনার রুমানা আহমেদ, দুই অফস্পিনার সালমা খাতুন ও সোহেলী আক্তার এবং দুই বাঁহাতি স্পিনার সানজিদা আক্তার মেঘলা ও নাহিদা আক্তার বেশ ফর্মে আছেন। তবে পেস বোলিং শক্তিতে বেশ পিছিয়ে বাংলাদেশ। ব্যাটিংয়ে ফর্মে থাকা শামীমা সুলতানা, ফারজানা হক পিংকি ও জ্যোতি ভাল কিছু করতে পারলে জয় নিয়েই মাঠ ছাড়তে পারবে স্বাগতিকরা।

 

monarchmart
monarchmart