ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বিশ্বকাপের আগে টি২০ দলের শেষ পরীক্ষা

আজ নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল

মো. মামুন রশীদ

প্রকাশিত: ১১:৩২, ৩০ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৫:০০, ৩০ সেপ্টেম্বর ২০২২

আজ নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল

বাংলাদেশ ক্রিকেট দল

বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুইয়ে ঐতিহাসিক টেস্ট জয় দিয়ে আগের সব ব্যর্থতাকে পেছনে ফেলে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে যেকোন ফরম্যাটে সেটাই বাংলাদেশের একমাত্র জয়। বছরের শেষভাগে আবারও সেই নিউজিল্যান্ড সফর। টানা হারে বিপর্যস্ত বাংলাদেশ দল অবশ্য দুর্বল আরব আমিরাতের বিপক্ষে ২ টি২০ জিতে আজ রাতেই নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবে। দুবাই থেকে ফেরার পর মাত্র ২ দিন বিরতি দিয়েই আবার বিমানে উঠছেন নুরুল হাসান সোহানরা। 

নিউজিল্যান্ড সময় অনুসারে ২ অক্টোবর সেখানে পৌঁছে ৩ অক্টোবর অনুশীলন ক্যাম্প শুরু হবে বাংলাদেশের। সেদিনই দলের সঙ্গে অধিনায়ক সাকিব আল হাসানের যোগ দেওয়ার কথা রয়েছে। তিনি ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল) খেলেছেন, তাই ওয়েস্ট ইন্ডিজ থেকে সরাসরি নিউজিল্যান্ড যাবেন। ৭ অক্টোবর বাংলাশে-পাকিস্তান ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ত্রিদেশীয় টি২০ সিরিজ। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে ২টি করে মোট ৪ টি২০ খেলার সুযোগ পাবেন সাকিবরা। ১৪ অক্টোবর ফাইনাল দিয়ে শেষ হবে এই সিরিজ, আর ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় শুরু বিশ্বকাপ। ১৭ ও ১৯ অক্টোবর দুই অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলে ২২ অক্টোবর বিশ্বকাপের প্রথম ম্যাচ বাংলাদেশের। এর আগে নিউজিল্যান্ডে শেষ পরীক্ষা সাকিবদের।

সাম্প্রতিক সময়ে খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট। টানা ব্যর্থতার মধ্যে থেকে বের হওয়ার উপায় খুঁজে না পেয়ে শেষ পর্যন্ত আইসিসির সহযোগী সদস্য দেশ আরব আমিরাতের বিপক্ষে ২ ম্যাচের টি২০ সিরিজ খেলেছে বাংলাদেশ। সেখানে জয়ে ফেরার যে ইচ্ছা, সেটি পূরণ হয়েছে। যদিও ব্যাটে-বলে বাংলাদেশ দলের ক্রিকেটাররা ভক্ত-সমর্থকদের মন জয় করতে পারেননি। যদিও ক্রিকেটাররা এখন উৎফুল্ল সাম্প্রতিক ব্যর্থতা ঢেকে যাওয়াতে। কোচরা ও টিম ম্যানেজমেন্ট সন্তুষ্ট। কারণ বিশ্বকাপের আগে এমন অনুশীলন জরুরী ছিল বিপর্যস্ত দলের জন্য। এবার আরও বড় চ্যালেঞ্জ আসছে বাংলাদেশের সামনে। বিশ্বকাপের আগে এটাই হবে সাকিব-সোহানদের জন্য সবচেয়ে বড় পরীক্ষা এবং শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান ও নিউজিল্যান্ড। যারা অত্যন্ত শক্তিধর। এই মুহুর্তে দুর্দান্ত টি২০ খেলছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা পাকিস্তান। আর স্বাগতিক দল হিসেবে র‌্যাঙ্কিংয়ের পাঁচে থাকা নিউজিল্যান্ড। তাছাড়া নিউজিল্যান্ডের মাটিতে উপমহাদেশের যেকোন দলকেই ভাল ক্রিকেট খেলতে বেশ হিমশিম খেতে হয়। কারণ গতিময় ও বাউন্সি উইকেট। যদিও দুবাইয়ে আমিরাতের বিপক্ষে তেমন উইকেটেই খেলার চেষ্টা করেছে বাংলাদেশ দল কিন্তু এই ত্রিদেশীয় সিরিজ হবে কঠিন চ্যালেঞ্জের। 

নিউজিল্যান্ডের মতোই কন্ডিশন অস্ট্রেলিয়াতে। তাই এই সিরিজ কঠিন হলেও সাকিব-সোহানদের বড় পরীক্ষা হবে নিউজিল্যান্ডে। বিশ্বকাপ শুরুর ঠিক আগ মুহুর্তে এই টি২০ সিরিজ দারুন কার্যকর হবে দলের জন্য। আমিরাত ছোট দল হলেও ব্যাটাররা রান করার মানসিকতায় ফিরেছেন। বোলাররাও দ্বিতীয় ম্যাচে কিছুটা ছন্দ ফিরে পেয়েছেন, বিশেষ করে পেসাররা। নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়াতে এই পেসারদেরই বড্ড প্রয়োজন হবে বাংলাদেশ দলের। এবার পরীক্ষাটা আরও বড়। কারণ সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটারদের মধ্যে শুধু অধিনায়ক সাকিব একাই আছেন দলটিতে। বাকি সবাই তরুণ যাদের অধিকাংশই নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার মাটিতে কম খেলেছেন। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে। 

এই ভেন্যুতে অবশ্য খুব বেশি রান হয়না। কিন্তু বিশ্বকাপের আগ মুহুর্তে এই কন্ডিশন দারুন উপকারী হবে। ৭ ও ১৩ অক্টোবর পাকিস্তান এবং ৯ ও ১২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে দু’টি ম্যাচ বাংলাদেশের। আজ মধ্যরাতেই ফ্লাইটে রওনা হয়ে নিউজিল্যান্ড সময় অনুসারে দুপুরের কয়েক ঘণ্টা আগেই ক্রাইস্টচার্চ পৌঁছুবে বাংলাদেশ দল। ৩ অক্টোবর থেকেই অনুশীলন শুরু করবেন তারা। ৪ দিন অনুশীলন করে এই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠতে পারলে ১৪ অক্টোবর আরেকটি ম্যাচ খেলার সুযোগ থাকবে। অবশ্য অতীতে নিউজিল্যান্ডে কোন টি২০ না জেতা বাংলাদেশ দলের জন্য এখানে অগ্নিপরীক্ষায় পড়তে হবে নিঃসন্দেহে। স্বাগতিকদের বিপক্ষেই শুধু নিউজিল্যান্ডে টি২০ খেলেছে বাংলাদেশ, ৭ ম্যাচের সবগুলোই হেরেছে বড় ব্যবধানে। 

এবারও ব্যতিক্রম কিছু করা কঠিন হবে। এই সিরিজ শেষ করেই সরাসরি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে যাবে বাংলাদেশ দল। সেখানে এ্যালান বোর্ডার ফিল্ডে দু’টি প্রস্তুতি ম্যাচে ১৭ অক্টোবর আফগানিস্তান ও ১৯ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামবেন সাকিবরা। এবার টি২০ বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভ পর্বে বাংলাদেশ খেলবে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং বাকি দুই দল বাছাই খেলা ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুইয়ে, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের মধ্যে থেকে। 

এসআর

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart