ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

উৎসবের রান্না

-

প্রকাশিত: ০১:৩৮, ১৪ এপ্রিল ২০২৩

উৎসবের রান্না

ইলিশ পোলাও

ইলিশ পোলাও
যা লাগবে : ইলিশ-৫ পিস (৫০০ গ্রাম), ঘি-৪ টেবিল চামচ, রান্নার তেল-৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি-১/২ কাপ, পেঁয়াজ বাটা-১/২ কাপ, আদা বাটা-১ চা চামচ, কাঁচামরিচ বাটা-১.৫ চা চামচ, ধনে গুঁড়া- ১.৫ চা চামচ, টক দই-১/২ কাপ, লবণ-স্বাদমতো, সাদা এলাচ-৪টা, গোলমরিচ-১০টি, দারুচিনি-২টি, তেজপাতা-১টি, কাঁচামরিচ-১২টি, পোলাও চাল-৩ কাপ, গরম দুধ-১ কাপ, চিনি-১ চা চামচ, লবণ-স্বাদমতো, পেঁয়াজ বেরেস্তা-১/৪ কাপ।
যেভাবে করবেন : কড়াইতে তেল ও ঘি দিয়ে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে তার সঙ্গে আদা বাটা, কাঁচামরিচ বাটা, ধনিয়া গুঁড়া, টক দই ও স্বাদমতো লবণ দিয়ে কষিয়ে নিতে হবে। এবার মাছের টুকরাগুলোকে দিয়ে তাতে এক কাপ পরিমাণ পানি যোগ করে ঢেকে রান্না করতে হবে মিনিট সাতেকের জন্য। তারপর মাছগুলো উঠিয়ে নিয়ে এর সঙ্গে সাদা এলাচ, গোলমরিচ, দারুচিনি, তেজপাতা, কাঁচা মরিচ দিয়ে কষিয়ে তাতে ধুয়ে রাখা পোলাওয়ের চাল দিয়ে অল্প নেড়েচেড়ে নিতে হবে।

এবার ৪ কাপ গরম পানি, ১ কাপ গরম দুধ, চিনি ও স্বাদমতো লবণ দিয়ে ঢেকে রান্না করতে হবে ১৫ মিনিটের জন্য। ১৫ মিনিট পরে ওপর থেকে অর্ধেকটা পোলাও উঠিয়ে নিয় তাতে আগে থেকে রান্না করে রাখা ইলিশের টুকরা সাজিয়ে, উপরে আবার পোলাও দিয়ে পেঁয়াজ বেরেস্তা ও ঘি সহযোগে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে আরও ১৫ মিনিট। এখন নামিয়ে পরিবেশন করুণ ভীষণ মজার ইলিশ পোলাও, যা পহেলা বৈশাখের উৎসবকে করে তুলবে আরও রঙিন।

গাজরের লাড্ডু
যা লাগবে : গাজর (গ্রেট করা)-২ কাপ, ঘি-২ টেবিল চামচ, সাদা এলাচ-২টা, চিনি-১ কাপ, মাওয়া-১/২ কাপ।
যেভাবে করবেন : একটি পাত্রে ঘি ও এলাচি দিয়ে অল্প নেড়ে তাতে গ্রেট করা গাজর দিয়ে মৃদু আঁচে ভাজতে হবে। সঙ্গে চিনি দিয়ে নাড়তে হবে যতক্ষণ পর্যন্ত না গাজর সেদ্ধ হয়ে আসে। এবার এতে মাওয়া দিয়ে নেড়েচেড়ে গাজর আঠালো হয়ে আসলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিতে হবে। এবার হাতের তালুতে ঘি মেখে গাজরের মিশ্রণগুলোকে লাড্ডুর আকারে বানিয়ে নিলেই হয়ে গেল মুখরোচক গাজরের লাড্ডু। বৈশাখে একটু মিষ্টি না হলে হয় না।

তরমুজের শরবত
যা লাগবে : তরমুজ-২.৫ কাপ, বিট লবণ-১/২ চা চামচ, চিনি-১ টেবিল চামচ।
যেভাবে করবেন : ব্লেন্ডারের একটি জগে তরমুজসহ সব উপকরণ দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার তরমুজের জুস। এবার একটি গ্লাসে কয়েকটি আইসকিউব দিয়ে জুস ঢেলে পরিবেশন করুন।

আনারসে ইলিশ
যা লাগবে : ইলিশ মাছ-৬ পিস, আনারস-অর্ধেকটা, রসুন বাটা-১ চা চামচ, পেঁয়াজ কুচি-১ কাপ, লাল মরিচের গুঁড়া-১ চা চামচ, হলুদের গুঁড়া-১/২ চাচামচ, লবণ-১ চা চামচ, ধনে গুঁড়া-১ চা চামচ, রান্নার তেল-১/৪ কাপ, গোটা কাঁচামরিচ-৫টা।
যেভাবে করবেন : একটি বাটিতে মাছের পিসগুলো নিয়ে তার সঙ্গে লবণ ও হলুদ মাখিয়ে রেখে দিতে হবে ১০ মিনিটের জন্য। আনারসের অর্ধেক নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে আর বাকি অর্ধেক অংশ ছোট ছোট টুকরা করে রেখে দেবেন। চুলায় একটি পাত্র উঠিয়ে তাতে তেল দিয়ে মাছের টুকরাগুলোকে হালকা করে ভেজে উঠিয়ে নেবেন। এবার ওই তেলেই পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে তাতে রসুন বাটা, লাল মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনে গুঁড়া ও অল্প পানি দিয়ে খুব ভালোভাবে কষাতে হবে ২ মিনিটের জন্য।

২ মিনিট পর এর সঙ্গে ব্লেন্ড করে রাখা আনারস ও হাফ কাপ পরিমাণ পানি যোগ করে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে মিনিট দুয়েকের জন্য। এবার এতে ভেজে রাখা ইলিশ মাছের টুকরাগুলো দিয়ে তার ওপরে ছড়িয়ে দিতে হবে টুকরা কওে কেটে রাখা আনারস ও গোটা কাঁচা মরিচ। এ অবস্থয় ওপরে ঢাকনা দিয়ে মিনিট দুয়েক রান্না করে নামিয়ে পরিবেশন করুন মজাদার আনারস ইলিশ।

×