ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সম্ভাবনাময় উদ্যোক্তা

প্রকাশিত: ২১:২৭, ৯ জুন ২০২৩

সম্ভাবনাময় উদ্যোক্তা

.

যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলো রে - বিখ্যাত এই কথার সঙ্গে নুরতাজ ডটকমের প্রতিষ্ঠাতা মো. সেলিম শেখের বেশ মিল।

আমি একদিন বেকার থাকব না’- এইরকম আত্মবিশ্বাস নিয়েই কথা বলছিলেন সফল উদ্যোক্তা মো. সেলিম শেখ। বহুজাতিক একটা প্রতিষ্ঠানে দশ বছর চাকরির পর করে যাচ্ছেন একের পর এক ব্যবসা সফল সব প্রতিষ্ঠান। কথা বলেছেন উদ্যোক্তা জীবনের সফলতার গল্প নিয়ে আলাপ করেছেন জনকণ্ঠের আইটি ডট কম এর সঙ্গে।

গল্পের বাঁকবদল নেওয়ার আগে জেনে নেই তার প্রথম দিকের সময়গুলোর কথা। জানালেন নিজেই, মুন্সীগঞ্জের এক মধ্যবিত্ত পরিবার থেকেই নানা বাধা বিপত্তি অতিক্রম করে এতটা পথ এসেছেন তিনি। পড়াশোনার পাশাপাশি টিউশনি করে ছোটবেলা থেকেই নিজের খরচ নিজে চালিয়েছেন। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা এবং আইইউবিএটি থেকে বিএসসি শেষ করেই নিটল  মোটরস চাকরিতে যোগদান করেন সার্ভিস ইঞ্জিনিয়ার হিসেবে। তিনি বলছিলেন, ‘আমি একদিন বেকার থাকব না অসাধারণ ইচ্ছাশক্তি, আত্মবিশ্বাস আর পরিশ্রমের জন্যই হয়ত সবার মন জয় করে নিয়েছেন।

নিজেকে সবসময় ভাবতে চেয়েছেন মানুষের উপকারের একজন হিসেবে, চাকরি করতে গিয়ে নিজেকে পরাধীন মনে করা সেলিম শেখ একসময় নিজের কিছু করার আকাক্সক্ষা থেকেই ব্যবসা শুরু করেন। যেহেতু প্রচুর কাজপাগল আর পরিশ্রমী মানুষ খুব সহজেই তিনি এগিয়ে যেতে থাকেন। শুরুর দিকে করপোরেট গিফট আইটেমস দিয়ে শুরু করলেও ২০১৭ সালের দিকে অনলাইন প্লাটফর্মকে কাজে লাগানোর চিন্তা ভাবনা করেন। ২০১৮ সালের শুরুর দিকে প্রতিষ্ঠা করেন তার স্বপ্নের মার্কেটপ্লেস প্রতিষ্ঠাননূরতাজ এছাড়া বাটা এর দুটি শোরুম পরিচলনা করছেন তিনি। নিজের উদ্যোগে গড়েছেন সুপারশপও। বর্তমানে তার অধীনে হাজারের বেশি মানুষ কাজ করে থাকেন।

 মো. সেলিম শেখ অনলাইনের মধ্য দিয়ে মানুষের জীবনকে আরও সহজ স্বাচ্ছন্দ্যপূর্ণ করার চেষ্টা করেছেন সবসময়। তিনি মনে করেন -কমার্স মানে শুধুই কম দামে পণ্য দেওয়া নয়, -কমার্স লক্ষ্য মানুষের সময় বাঁচানো, মানুষের জীবন সহজতর করে তোলা এবং একই ছাতার নিচে দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় সকল পণ্য সহজে পাওয়া। নূরতাজে বর্তমানে দৈনন্দিন নিত্যপ্রয়োজনীয় পণ্য থেকে ফ্যাশন সামগ্রী, ইলেকট্রনিকস থেকে শুরু করে সবকিছুই রয়েছে।

অনলাইন প্লাটফর্মের পাশাপাশি গ্রাহকসেবা বাড়ানোর জন্য এবং গ্রাহকের আস্থা অর্জনে নূরতাজের নারায়ণগঞ্জ মুন্সিগঞ্জে আউটলেট রয়েছে। ঢাকা, নারায়ণগঞ্জ মুন্সীগঞ্জে নূরতাজের নিজস্ব ডেলিভারি সুবিধা থাকছে। পাশাপাশি এই জেলার বাইরেও বাংলাদেশজুড়ে থাকছে ডেলিভারি সুবিধা। বাংলাদেশে সর্বপ্রথম জেলাভিত্তিক -কমার্সনূরতাজশুরু করে। নূরতাজ এক্সপ্রেস নামে রয়েছে ডেলিভারি সার্ভিস। নিজের মালিকানাধীন মোহাম্মাদ গার্মেন্টস অ্যান্ড লাইফস্টাইল নামে রয়েছে নিজস্ব পোশাক ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠান। তার প্রতিষ্ঠান থেকে প্রমোশনাল, কর্পোরেট গিফট, ইন্ডাস্ট্রিয়াল ইউনিফর্ম, অফিস সাপ্লাই এবং স্টেশনারি পণ্য সরবরাহে রয়েছে ১০ বছরের অধিক অভিজ্ঞতা এবং সুনামের সঙ্গে কাজ করে আসছেন দেশের নামি দামি গ্রুপ অব কোম্পানি এবং দেশী-বিদেশী সংস্থার সঙ্গে।

তরুণদের উদ্দেশে পরামর্শ দিয়ে তিনি বলেন, যেকোনো ব্যবসায়ে অনেক দূর চিন্তা করে লক্ষ্য নির্ধারণ জরুরি। তরুণদের অবশ্যই লেগে থাকতে হবে, ধৈর্য রাখতে হবে কাজের প্রতি। আর সবচাইতে বড় কমিটমেন্ট ঠিক রাখতে হবে- এর কোনো বিকল্প নেই। তরুণদের উদ্যোক্তা পেশায় আসতে উৎসাহিত করতে সরকারের আরও মনোযোগ দেওয়া প্রয়োজন বলেন তিনি।

বছর পর -কমার্স ব্রান্ডনূরতাজএর বাংলাদেশ জুড়ে আউটলেট থাকবে এই স্বপ্ন তিনি দেখেন; পাশাপাশি বাংলাদেশের সেরা -কমার্সের একটি হবেনূরতাজ আর সেই লক্ষ্য পূরণে চেষ্টা করে যাচ্ছেন এই সফল উদ্যোক্তা।

আইটি প্রতিবেদক

×