ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দেশে এখন ব্রেইন ড্রেইন নয়, গেইন হচ্ছে

প্রকাশিত: ২১:৪১, ২৯ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২১:৫১, ২৯ সেপ্টেম্বর ২০২২

দেশে এখন ব্রেইন ড্রেইন নয়, গেইন হচ্ছে

আইসিটি প্রতিমন্ত্রী

প্রতিবছর দেশ থেকে ৫০ হাজার আইটি ও আইটিইএস প্রকৌশলী বের হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন,  ১২-১৫ বছর আগে আমরা মেধা পাচারের কথা শুনতাম। কিন্তু আজ  গর্বের সঙ্গে বলতে পারি সরকারের বিভিন্ন সময়োপযোগী কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের ফলে এখন দেশে ব্রেইন ড্রেইন নয়; গেইন হচ্ছে। এর মাধ্যমেই দেশ ট্যালেন্টেড বাংলাদেশে পরিণত হবে বলে তিনি জানান।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় স্যামসাং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ইনস্টিটিউট বাংলাদেশ (এসআর বিডি) কোডিং কনটেস্ট ২০২২ এর বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ বর্তমানে ডেমোগ্রাফিক ডিভিডেন্ট ভোগ করছে উল্লেখ করে  এই সুবিধাকে কাজে লাগাতে নতুন প্রজন্মকে কোডিং এবং প্রোগ্রামিং শিখানোর উপর গুরুত্ব দেয়া হয়েছে জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনাতেই ২০১৬ সাল থেকে শুরু করে আজ ডিজিটাল রূপান্তরের রূপকল্প অর্জন করেছে বাংলাদেশ। এটা সিএসই পড়ুয়াদের জন্য গর্বের। কেননা আমরা আজ সিএসই গ্রাজ্যুয়েটদের নেতৃত্বে চলছি। এই প্রকৌশলীদের হাতেই এসেছে সফলতা। একারণেই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সরকার সুরক্ষা, ই-নথি’র মতো একের পর এক নতুন নতুন সল্যুশন নিয়ে এসেছে জনগনের হাতের মুঠোয়।

‘ই-নথির গুণে এখন পুরো অফিস আমার হাতের মুঠোয়’ উল্লেখ করে এখন ‘যেখানেই থাকি না কেন অফিসের কাজ জমে থাকে না’ বলে জানান পলক।

অনুষ্ঠান সভাপতিত্ব করেন স্যামসাং বাংলাদেশের গবেষণা ও উন্নয়ন বিভাগের ব্যবস্থাপনা পরিচালক উন কু।

স্যামসাং রিসার্চ বাংলাদেশের কোড প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন মোঃ সাব্বির রহমান। প্রথম রানার আপ - অয়ন শাহরিয়ার এবং দ্বিতীয় রানার আপ- ইফতেখার হাকিম কাওসার। এছাড়াও প্রতিযোগিতায় শীর্ষ ১০ এ রয়েছেন যথাক্রমে মোঃ মেহরাব হোসেন অপি, ফাহিম শাহরিয়ার শাকখোর, শরীফ মিনহাজুল ইসলাম, সপ্তম - আশরাফুল হক তানি, তাশরীফ আহমদ, ফাহিম তাজওয়ার সৈকত এবং নাঈমুল ইসলাম সোয়াদ।

অনুষ্ঠানে বিজয়ীদের জন্য ঘোষিত পুরস্কারের বাইরেও প্রত্যেককেই একটি করে একাদশ প্রজন্মের কোর আই সেভেন মেডইন বাংলাদেশ ল্যাপটপ উপহার দেয়ার ঘোষণা দেন আইসিটি প্রতিমন্ত্রী ।

এমএস

×