ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

টুইটারকে নথি জমা দিতে আদালতের নির্দেশ 

প্রকাশিত: ১২:০৮, ১৬ আগস্ট ২০২২; আপডেট: ১৭:৪৮, ১৭ আগস্ট ২০২২

টুইটারকে নথি জমা দিতে আদালতের নির্দেশ 

টুইটার ও ইলন মাস্ক

সোমবার আদালত টুইটারকে ইলন মাস্কের প্রাক্তন নির্বাহীর কাছে নথি জমা দেয়ার নির্দেশ দিয়েছেন। যিনি প্ল্যাটফর্মে জাল অ্যাকাউন্টের পরিমাণ গণনা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিল।

টুইটারে বট এবং স্প্যাম অ্যাকাউন্টগুলি আইনি লড়াইয়ে একটি কেন্দ্রীয় সমস্যা।  টেসলা ও স্পেসএক্স দিয়ে খ্যাতি কুড়ানো ইলনের টুইটার কেনার ঘোষণায় পুরো প্রযুক্তিবিশ্বেই আলোড়ন ওঠে। ইলন দিয়েছিলেন ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার ঘোষণা। 

ডেলাওয়্যার কোর্ট অফ চ্যান্সেরির চ্যান্সেলর ক্যাথালিন ম্যাককর্মিকের আদেশ অনুসারে, টুইটারকে উপভোক্তা পণ্যের প্রাক্তন মহাব্যবস্থাপক কায়ভন বেকপুরের কাছ থেকে নথি সংগ্রহ, পর্যালোচনা এবং তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছিল।

তবে গত জুলাইয়ের শুরুর দিকে টুইটার অধিগ্রহণের চুক্তি থেকে সরে আসেন ইলন মাস্ক। ইলন জানান, ভুয়া অ্যাকাউন্টের বিষয়ে ‘বিভ্রান্তিকর’ তথ্য দেওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জেরে মাস্কের বিরুদ্ধে মামলা করে টুইটার। যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার কোর্ট অব চ্যান্সারিতে এ মামলা দায়ের করে টুইটার কর্তৃপক্ষ। মামলার অভিযোগে বলা হয়, ‘টুইটারের মতো একটি প্ল্যাটফর্ম কেনার প্রস্তাব দেওয়ার পর একটি অধিগ্রহণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর পরে ইলন মাস্ক দ্বিধাহীনভাবে নিজের মন পরিবর্তন করলেন! মাস্ক ভেবেছেন যে, টুইটার কোম্পানিকে ক্ষতিগ্রস্ত করে এর কার্যকারিতা ব্যাহত করে তিনি চলে যাবেন।’ 

মাস্ক ২৯ জুলাই মাস্ক পাল্টা মামলা করেন টুইটারের বিরুদ্ধে। এতে অভিযোগ- চার হাজার চারশ কোটি ডলারে কেনার চুক্তি থেকে তার দূরে সরে যাওয়ার পরিস্থিতি তৈরি করছে এই সোশাল মিডিয়া কোম্পানি। টুইটারে ‘প্রকৃত অ্যাকাউন্ট’ যাচাইয়ের নমুনা ও প্রমাণ চান ইলন মাস্ক।

টিএস