ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্বাচন ইস্যুতে মার্কিন অবস্থান বদলায়নি ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:২৫, ১৬ মে ২০২৪; আপডেট: ০১:৫৪, ১৬ মে ২০২৪

নির্বাচন ইস্যুতে মার্কিন অবস্থান বদলায়নি ॥ ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান বদলায়নি বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপাাসনের গুলশান কার্যালয়ে গণফোরামের (একাংশ) নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, কূটনৈতিক স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র বর্তমান সরকারের সঙ্গে সম্পর্ক রেখে চলছে।

বাংলাদেশের নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি বদলায়নি। তিনি বলেন, যুগপৎ আন্দোলনের নতুন কর্মকৌশল চূড়ান্ত করতে শরিকদের সঙ্গে ধারাবাহিক বৈঠক হচ্ছে।  ফখরুল বলেন, দেশের জনগণের চাওয়া-পাওয়ার বিপক্ষে যুক্তরাষ্ট্র নয়। তাই নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্র তাদের আগের অবস্থানেই আছে, তবে কূটনৈতিক স্বার্থে যেকোনো সরকারের সঙ্গে তারা সম্পর্ক রেখে থাকে।

ফখরুল বলেন, বর্তমান সরকার একদলীয় শাসনব্যবস্থা টিকিয়ে রাখতে সব ধরনের অপকৌশল প্রয়োগ  করেছে।  সমস্ত রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে একদলীয় শাসনব্যবস্থা কায়েম করা হয়েছে। রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে ভোটাধিকার কেড়ে নেওয়া হয়েছে। মানুষের অধিকার ফিরিয়ে আনতেই কাজ করছে বিএনপি ও যুগপৎ আন্দোলনের শরিকরা।

যুগপৎ আন্দোলনের নতুন কর্মকৌশল চূড়ান্ত করতে বুধবার প্রথম দফায় গণফোরামের একাংশ ও পিপলস্ পার্টির সঙ্গে বৈঠক করে বিএনপির লিয়াজোঁ কমিটি। এতে সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দ্বিতীয় দফায় গণতন্ত্র মঞ্চে থাকা আরও ছয়টি দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে আবারও সরকারবিরোধী আন্দোলনের কৌশল নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্র জানায়। তবে কবে নাগাদ তারা আন্দোলন শুরু করবে সে বিষয়ে কিছু স্পষ্ট করেনি। 
দেশ দুঃসময় অতিক্রম করছে- নজরুল ॥ দেশ একটা গভীর দুঃসময় অতিক্রম করছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে লেবার পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল মতিনের ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় জাতীয় ঐক্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৫১ নেতা বহিষ্কার ॥ দলীয় সিদ্ধান্ত অমান্য করে তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৫১ নেতাকে বহিষ্কার করা হয়েছে। বিএনপির মুখপাত্র ও সিনিয়র যুগ্ম  মহাসচিব রুহুল কবির রিজভী দলের পক্ষে বহিষ্কারাদেশে স্বাক্ষর করেছেন।  
বহিষ্কৃত ৫১ জনের মধ্যে রংপুর বিভাগ ১২ জন, রাজশাহী বিভাগ ৪ জন, বরিশাল বিভাগ ৫ জন, ঢাকা বিভাগ ৪ জন, ময়মনসিংহ বিভাগ ৯ জন, সিলেট বিভাগ ৭ জন, চট্টগ্রাম বিভাগ ১ জন, প্রস্তাবিত কুমিল্লা বিভাগ ৫ জন, খুলনা বিভাগ ৪ জন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ১৭ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ২৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৯ জন। 

×