ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নতুন বাঁকবদল

জুবায়ের হাসান

প্রকাশিত: ২১:০৯, ২৯ মার্চ ২০২৩

নতুন বাঁকবদল

৯ মার্চ, ২০১৫; দিনটি স্মরণীয় হয়ে থাকবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে

৯ মার্চ, ২০১৫; দিনটি স্মরণীয় হয়ে থাকবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে। দিনটা ছিল অ্যাডিলেডে ইংল্যান্ডকে হারানোর। ইংলিশদের হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলার সুযোগ করে নেয় মাশরাফির বাংলাদেশ। ঐতিহাসিক ওই জয়ের ৮ বছর পূর্ণ হয়েছে। একই দিনে ইংল্যান্ডকে আরও একবার পরাস্ত করলো লাল-সবুজ জার্সিধারীরা। টি-টোয়েন্টি সিরিজের প্রথম মোলাকাতেই ইংলিশদের হারতে হলো বাংলাদেশের সঙ্গে।

ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই দারুণ ক্রিকেট খেলে সাগরিকার বুকে জয়ের নিশানা উড়িয়েছেন সাকিব-শান্তরা। ইংল্যান্ডের বিপক্ষে প্রভাব বিস্তার করা এমন জয়ের পর আগামীতে কি টি-টোয়েন্টির পতাকা পতপত করে উড়াতে পারবে বাংলাদেশ? 
৮ বছর আগে অস্ট্রেলিয়ার মাটিতে ইংল্যান্ডকে হারানোর পরই মূলত বদলে যেতে থাকে বাংলাদেশ। এর আগে বিচ্ছিন্নভাবে কিছু জয় এলেও ওই জয়ের পরই বাংলাদেশ ওয়ানডে ফরম্যাটে পরাশক্তি হয়ে উঠেছে। বিশ্বকাপ থেকে ফিরে ঘরের মাঠে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলোকে উড়িয়ে দিয়েছে। ৮ বছর পর একই পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে বাংলাদেশের ক্রিকেট! ওয়ানডের মতো টি-টোয়েন্টিতে নতুন সূচনা হয়েছে।
কুড়ি ওভারের ক্রিকেটে বাংলাদেশ ১৪৫টি ম্যাচ খেলেছে। ইংল্যান্ডকে হারিয়ে ৫০তম জয় তুলে নিয়েছে সাকিবরা। এই ফরম্যাটে পরিসংখ্যান বিচারে বাংলাদেশের জয়ের গড় নিয়ে খুশি হওয়ার মতো কিছু নেই। তবে ইংল্যান্ডের বিপক্ষে স্বাগতিক বাংলাদেশ যেভাবে ক্রিকেটে খেলেছে, এই ব্র্যান্ডের ক্রিকেট খেলতে বাংলাদেশকে খুব একটা দেখা যায় না। ইংল্যান্ডের ব্যাটিং ইনিংসে শুরুতে দুটি ক্যাচ মিস ছাড়া পুরো ম্যাচেই বাংলাদেশ ছিল দুর্দান্ত। গ্রাউন্ড ফিল্ডিং থেকে শুরু করে লং ক্যাচ, শট ক্যাচে দারুণ ক্যারিশমা দেখিয়েছেন ফিল্ডাররা।

বোলিংয়ে ডেথ ওভারে তাসকিন-হাসান-মোস্তাফিজরা জুটি বেঁধে ছন্দময় বোলিং করেছেন। এরপর ব্যাটিংয়ে নেমে যে তীব্রতা আর প্রভাবের চর্চা হতো সেটা দেখাতে পেরেছেন সাকিব-শাস্ত-রনি-হৃদয়রা। সব কিছু মিলিয়ে সাগরিকায় বিশ্ব চ্যাম্পিয়ন ইংলিশদের বিপক্ষে অবিশ্বাস্য পারফরম্যান্স করেছে বাংলাদেশ।
একটি দলকে সাফল্য পেতে হলে তিনটি বিভাগেই সমান দক্ষতা থাকতে হয়। ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি  ফিল্ডিংও ভালো করা বেশ জরুরি। বাংলাদেশ ফিল্ডিংয়ে ভালো হলেও সাম্প্রতিক সময়ে বেশ কিছু ম্যাচে এই ক্ষেত্রে ভুলের কারণে ম্যাচ হেরেছে। গত দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন ঘটনা অহরহ আছে। তবে ব্রিটিশ-আইরিশদের যেভাবে বিধ্বস্ত করেছে টাইগাররা টি-টোয়েন্টিতে, তাতে একথা নিঃসন্দেহে বলা যা যে, নতুন বাঁকবদল ঘটেছে টাইগারদের খেলায়।

নারায়ণগঞ্জ থেকে

×