ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বদলে যাওয়া বাংলাদেশ 

ইফতেখারুল ইসলাম

প্রকাশিত: ২১:০৭, ২৯ মার্চ ২০২৩

বদলে যাওয়া বাংলাদেশ 

ইংল্যান্ড দলকে হোয়াইট ওয়াশ করার পর বাংলাদেশ দলকে একটু অন্যরকমই লাগছে

ইংল্যান্ড দলকে হোয়াইট ওয়াশ করার পর বাংলাদেশ দলকে একটু অন্যরকমই লাগছে। টি-টোয়েন্টি খেলায় সম্প্রতি টাইগারদের বাঁক বদল দেখা যাচ্ছে। ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে ধবলধোলাই করার পর আয়ারল্যান্ডের বিপক্ষেও দুর্দান্ত ফর্মে বাংলাদেশ। আগে ব্যাটিং করে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি ম্যাচে দুই শ রান পেরিয়ে যাওয়ার পর বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বোলারদের তোপে ২২ রানে জয়। অথচ, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগেও টি-টোয়েন্টি ক্রিকেটটা ছিল বাংলাদেশের সবচেয়ে দুর্বল জায়গা।

কিন্তু ইংল্যান্ড সিরিজ থেকেই মনে হয়েছে দলটা যেন অনেক বেশি উজ্জীবিত। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দাপুটে জয়ের পর অধিনায়ক সাকিব আল হাসানও জানালেন, ক্রিকেটটা কেমন উপভোগ করছে তাঁর দল। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাকিব বলেছেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে অলরাউন্ড পারফরম্যান্স জরুরি। আমরা কেউই জানতাম না উইকেট কেমন আচরণ করবে। তবে ওরা শুরু থেকেই ইতিবাচক ছিল।’ সাগিরকায় বাংলাদেশ ঝড়ে বিধ্বস্ত হলো আইরিশরা। টি-টোয়েন্টিতে দ্বিতীয়বার টানা চার জয়। পাওয়ার প্লেতে সর্বোচ্চ।

৭ বলের মধ্যে তাসকিনের  ৪ উইকেট। চট্টগ্রামে বাংলাদেশ-আয়ারল্যান্ড প্রথম টি-টোয়েন্টিটা বাংলাদেশকে অনেকগুলো রেকর্ডই উপহার দিয়েছে।  বাংলাদেশ দলের সাবেক কোচ সরোয়ার ইমরানের সঙ্গে ব্যাটিং নিয়ে নিয়মিত কাজ করেন রনি। এবারের বিপিএলের আগে মূলত টি–টোয়েন্টির ব্যাটিং নিয়ে অনুশীলন করেছেন। তখনই বেরিয়ে আসে একটা সমস্যা। ব্যাটিংয়ের সময় রনির মাথা অফ স্টাম্পের বাইরে চলে যাচ্ছে। ক্রিকেটের পরিভাষায় যেটিকে বলে ‘হেড ফলিং ওভার’। এর ফলে যা হয়, অফ স্টাম্পের বাইরের বলও লেগের দিকে টেনে খেলার প্রবণতা ছিল রনির ব্যাটিংয়ে।

সমস্যাটা ধরার পর রনির হেড পজিশন ঠিক করার কাজটাও করেছেন সরোয়ার ইমরান। ছোট্ট এই কৌশলগত পরিবর্তনই রনির সোজা ব্যাটের শটগুলোকে এমন কার্যকর করে তুলেছে। প্রথম টি–টোয়েন্টিতে রনির ইনিংসে যে পরিবর্তনটা পরিষ্কার চোখে পড়েছে সরোয়ার ইমরানের। শুধু মাথাটা ঠিক করা হয়েছে, মাঝবরাবর আনা হয়েছে। ব্যালান্সটা ভালো হয়েছে। এখন অন ড্রাইভ, স্ট্রেট ড্রাইভ আগের থেকে অনেক ভালো খেলে। বলও এখন বেশি পরিষ্কার দেখতে পাচ্ছে।

সরোয়ার ইমরান বিশ্বাস করেন, রনি বাংলাদেশের সেরা তিন ওপেনারদের একজন। তিনি বলেন, ‘সে অনেক আগে থেকেই ভালো ক্রিকেটার। সে বাংলাদেশের সেরা দুই-তিনজন ওপেনারদের একজন।’ শুধু রনি নয়, নতুন প্রতিভার পাশাপাশি অভিজ্ঞ খেলোয়াড়রা প্রত্যেকেই দারুণ খেলা দেখিয়ে চলেছেন সাম্প্রতিক দুটি টি- টোয়েন্টি সিরিজে। 
ঢাকা থেকে

×