ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

হেলমেট পরে ড্রাইভিং

প্রকাশিত: ০০:০৫, ২৩ মে ২০২৪

হেলমেট পরে ড্রাইভিং

নামি ব্র্যান্ডের বিলাসবহুল বিদেশী গাড়ি

নামি ব্র্যান্ডের বিলাসবহুল বিদেশী গাড়ি। রাস্তা দিয়ে গেলেই সবাই ঘুরে তাকায়। তবে সেটি সেই গাড়িকে দেখার জন্য নয়, বরং গাড়ির চালককেই সবাই দু’বার ঘুরে দেখেন। আসলে সবাই ঘুরে দেখেন, কারণ গাড়ির চালক ভেতরে মাথায় হেলমেট পরে বসে আছেন! মনে প্রশ্ন আসতেই পারে প্রাইভেটকার চালাতে আবার হেলমেট পরেন কেন তিনি?

আসলে গাড়ি চালানোর সময় তিনি হেলমেট পরেন জরিমানার ভয়ে! শুনতে অদ্ভুত লাগলেও আসলে এমন কিছুই ঘটেছে ওই ব্যক্তির সঙ্গে। আর সে কারণেই হেলমেট মাথায় দিয়ে গাড়ি চালান তিনি। ব্যতিক্রমী এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশে।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, হেলমেট মাথায় দিয়ে গাড়ি চালানো ওই ব্যক্তির নাম বাহাদুর সিং পরিহার। গাড়ি চালানোর সময় তিনি হেলমেট পরেন জরিমানার ভয়ে! কারণ গত মাসেই তাকে ১০০০ রুপি জরিমানা করা হয়েছে হেলমেট না পরার জন্য। ফের যেন জরিমানা না হয়, সে জন্যই হেলমেট পরে গাড়ি চালান তিনি।
তবে গাড়ি চালাতে হেলমেট কেন লাগবে? এই প্রশ্ন জেগেছিল রাজ্যটির ঝাঁসির নান্দু কলোনির বাসিন্দা বাহাদুর সিং পরিহারের মনেও। তিনি স্থানীয় ট্রাক ইউনিয়নের চেয়ারম্যান। গত মার্চ মাসে মোবাইলে তিনি একটি মেসেজ পান, সেখানে দেখেন তার গাড়ির নামে চালান পাঠানো হয়েছে।
পরে বাহাদুর সিং পরিবহন ওয়েবসাইটে গিয়ে চালান নম্বর দিয়ে সার্চ করে দেখেন, তিনি হেলমেট না পরায় তাকে ১০০০ রুপি জরিমানা করা হয়েছে। এদিকে ক্যাটেগরিতে আবার স্পষ্ট উল্লেখ করা রয়েছে যে, তিনি ‘মোটর কার’ বা গাড়ি চালাচ্ছিলেন।
পরে সেই চালান নিয়ে ট্রাফিক পুলিশের কাছে গেলে তারা জানায়, লোকসভা নির্বাচন নিয়ে ব্যস্ত সবাই। ভোট শেষ হলে এই বিষয়টি দেখা হবে।  আর তার আগে এই এক মাসের মধ্যে যাতে আবার হেলমেট না পরার জন্য জরিমানা করতে না পারে পুলিশ, সে কারণে গাড়ির দিকে পা বাড়ালেই মাথায় হেলমেট পরে নিচ্ছেন বাহাদুর সিং পরিহার।

বাহাদুর সিং বলেন, হেলমেট ছাড়া গাড়ি চালানোর জন্য আমাকে জরিমানা করা হয়েছে। আমাকে যদি হেলমেট পরে গাড়ি চালাতে হয়, আমি কী করতে পারি? গাড়ি চালানোর সময় আমাকে হেলমেট পরতে হবে। ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষ আমাকে বলেছে, তারা নির্বাচনের পরে সমস্যাটির সমাধান করবেন।

×