ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সেমিনারে ড. মীজানুর রহমান

দেশ ও দলীয় স্বার্থে বিএনপির নির্বাচনে আসা উচিত

স্টাফ রিপোর্টার 

প্রকাশিত: ২০:১৭, ১ ডিসেম্বর ২০২৩

দেশ ও দলীয় স্বার্থে বিএনপির নির্বাচনে আসা উচিত

বক্তব্য দেন অধ্যাপক ড. মীজানুর রহমান

দেশের স্বার্থে ও দলীয় স্বার্থে বিএনপির জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া উচিত। হরতাল-অবরোধের নামে বিএনপি যে অপরাজনীতি করছে তাতে জনগণের সমর্থন নেই। ২০১৫ সালেও জ্বালাও-পোড়াওসহ নানা ধ্বংসাত্মক কার্যক্রম করেছিল দলটি।

সেই সময়েও দেশের জনগণ সেটা ভালোভাবে গ্রহণ করেনি। সুতরাং এখন বিএনপির কাজ হবে ধ্বংসাত্মক কর্মসূচিতে না গিয়ে নিজেদের স্বার্থে সংসদ নির্বাচনে অংশগ্রহণ করা।

শুক্রবার (১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে "দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন" শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এসব কথা বলেন। সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন 'এডুকেশন, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি)। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও ইআরডিএফবি'র সভাপতি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট অজয় দাশগুপ্ত এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. জেবউননেছা।

প্রধান অতিথি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, দেশের স্বাধীনতার বিপক্ষে যত পক্ষ রয়েছে তাদের মঞ্চ হচ্ছে বিএনপি। বিএনপির সিদ্ধান্ত আসে লন্ডন থেকে। বিএনপির নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত লন্ডন থেকে নেয়াই আছে, ফলে আলোচনায় কোনো সমাধান আসবে না।

অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রযাত্রা নিয়ে ষড়যন্ত্র হচ্ছে। আমাদের বাংলাদেশ এবং দেশের গণতন্ত্র রক্ষায় তরুণদের নিয়ে এসব প্রচেষ্টা রুখতে হবে। আগামী নির্বাচন হবে দেশের সার্বভৌমত্ব ও স্বাধীকার রক্ষার নির্বাচন। এ নির্বাচনে আমরা সবাই অংশগ্রহণ করব এবং এর মাধ্যমে আমরা স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে বিজয়ী করব।

অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল বলেন, বাংলাদেশ অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। দেশীয় এবং দেশের বাইরের শক্তিগুলো সে অগ্রযাত্রাকে থামাতে চায়। বাংলাদেশকে রক্ষা করতে হলে তরুণদের নিয়ে এসব অপচেষ্টাকে রুখতে হবে।

কাজল

×