ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন

দক্ষ শ্রমিকদের প্রবাসে যাওয়ার হার দিন দিন বাড়ছে

প্রকাশিত: ২১:২৫, ২৯ নভেম্বর ২০২৩

দক্ষ শ্রমিকদের প্রবাসে যাওয়ার হার দিন দিন বাড়ছে

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

আগামী তিন বছরের মধ্যে কাজের জন্য বিদেশে যাওয়া দক্ষ শ্রমিকের সংখ্যা অদক্ষ শ্রমিকের সংখ্যাকে ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মতবিনিময় সভায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বাস্তবায়নাধীন ‘রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অব ইনফর্মাল সেক্টর এমপ্লয়মেন্ট (রেইস): রিইন্টেগ্রেশন অব রিটার্নিং মাইগ্রান্টস’ প্রকল্পের আওতায় করোনা মহামারির কারণে বিদেশ থেকে ফেরত আসা কর্মীদের জন্য প্রকল্পের কার্যক্রম অবহিত করা হয়।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিদেশে কর্মী পাঠানোর ক্ষেত্রে সরকার দক্ষ শ্রমিক পাঠানোর ওপর বেশি গুরুত্ব দিয়েছে।

সরকারের ২২টি বিভাগ ও মন্ত্রণালয়ের পাশাপাশি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন ১১০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এসব কেন্দ্রে প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। সেখানে অদক্ষ কর্মীরা দক্ষতা অর্জন করছে। এতে দক্ষ শ্রমিকদের প্রবাসে যাওয়ার হার দিন দিন বাড়ছে। আগামী তিন বছরের মধ্যে প্রবাসে যাওয়া কর্মীদের মধ্যে অদক্ষ শ্রমিকদের থেকে দক্ষ শ্রমিকদের সংখ্যা বেশি হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, প্রবাসী কর্মীদের কল্যাণে সরকার ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বদ্ধপরিকর। প্রবাসী কর্মীরা যেন বিদেশে যেতে হেনস্তা ও অনিয়মের শিকার না হন, সে ব্যাপারে সরকার সচেতন রয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, বিদেশে লোক পাঠানোর নামে প্রবাসী কর্মীদের সঙ্গে প্রতারণা ও অন্যান্য অনিয়মের দায়ে এরই মধ্যে ৪৯টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে। এছাড়া প্রবাসীদের সমস্যা সমাধানে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কার্যক্রমের গতি বাড়ানো হয়েছে। আগে যেখানে দিনে ১০টি ফাইল প্রসেস করা হতো, এখন সেখানে দিনে ২৫টি ফাইল প্রসেস করা হয়।

এ ছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মীরা মালয়েশিয়া, সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী কর্মীদের সার্বক্ষণিক সহযোগিতা দিচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

 

এসআর

×