ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

ডা. শামীম মমতাজ পরমাণু শক্তি কমিশনের সদস্য

বিজ্ঞপ্তি

প্রকাশিত: ০১:১২, ১ ফেব্রুয়ারি ২০২৩

ডা. শামীম মমতাজ পরমাণু শক্তি কমিশনের সদস্য

ডা. শামীম মমতাজ

বাংলাদেশ সরকারের গত ২৫ জানুয়ারি এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিশিষ্ট নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. শামীম মমতাজ ফেরদৌসী বেগম বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (পরিকল্পনা) (চলতি দায়িত্ব) পদে নিয়োগপ্রাপ্ত হন। সদস্য পদে নিযুক্ত হওয়ার পূর্বে তিনি কমিশনের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস, শাহবাগ, ঢাকা এর পরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ কার্যক্রমে অবদান রেখেছেন।
অধ্যাপক ডা. শামীম মমতাজ ১৯৬৫ সালে রংপুর বিভাগের ঠাকুরগাঁও জেলার আমগাঁও গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১লা মার্চ, ১৯৯০ সালে মেডিক্যাল অফিসার হিসেবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস, খুলনায় যোগদান করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে নিউক্লিয়ার মেডিসিনের ওপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তিনি ২০১৬ সালে এশিয়ান নিউক্লিয়ার মেডিসিন বোর্ডের ফেলোশিপ ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) ও অন্যান্য সংস্থা থেকে প্রাপ্ত ফেলোশিপের মাধ্যমে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, সিঙ্গাপুর, কোরিয়াসহ বেশ কয়েকটি দেশ থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। দেশী ও আন্তর্জাতিক জার্নালে তার ৭০টিরও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। -বিজ্ঞপ্তি

×