ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনি প্রক্রিয়ার গুরুত্ব জানিয়ে ১৫ দেশের বিবৃতি

প্রকাশিত: ২১:২৭, ৬ ডিসেম্বর ২০২২

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনি প্রক্রিয়ার গুরুত্ব জানিয়ে ১৫ দেশের বিবৃতি

১৫টি দেশ যৌথভাবে বিবৃতি প্রকাশ করেছে।

বিশ্ব মানবাধিকার দিবস আগামী ১০ ডিসেম্বর। আর এই দিবসটি উপলক্ষে ১৫টি দেশ যৌথভাবে একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানে বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনি প্রক্রিয়ার গুরুত্বও উল্লেখ করা হয়েছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) এই বিবৃতি প্রকাশিত হয়েছে।  

যৌথভাবে বিবৃতি দেওয়া ১৫টি দেশ হলো- অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, ইউরোপিয়ান ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র দূতাবাস।

বিবৃতিতে তারা বাংলাদেশের বন্ধু ও অংশীদার হিসেবে এদেশের সাফল্যকে আরও উৎসাহিত করতে আগ্রহী এবং মানবাধিকারের সর্বজনীন ঘোষণার চেতনায় উদ্বুদ্ধ হয়ে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনি প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন উৎসাহিত করার ক্ষেত্রে গণতন্ত্রের মৌলিক ভূমিকাকে তুলে ধরতে চাই। আমরা মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রে সংরক্ষিত স্বাধীনতা উদযাপন করি এবং ঘোষণাপত্রে বর্ণিত বিভিন্ন অঙ্গীকারের মধ্যে স্বাধীন মতপ্রকাশ, শান্তিপূর্ণ সমাবেশ ও নির্বাচন বিষয়ে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের অঙ্গীকার রক্ষার গুরুত্ব তুলে ধরি।

বিবৃতিতে আরও বলা হয়, অর্থপূর্ণ অংশগ্রহণ, সমতা, নিরাপত্তা ও অন্তর্ভুক্তিমূলক মানবিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য অনুসরণীয় মূল্যবোধ ও নীতি হিসেবে আমরা গণতান্ত্রিক শাসনকে সমর্থন ও উৎসাহিত করি।

এমএইচ

×