ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

প্রকাশিত: ০০:২৭, ৫ ডিসেম্বর ২০২২; আপডেট: ১০:৫৯, ৫ ডিসেম্বর ২০২২

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাবি এলাকায় বহিরাগত যানবাহন নিষিদ্ধ ও নিরাপদ সড়ক দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতে ১১ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। ঢাবির টিএসসিতে প্রাইভেটকার চাপায় রুবিনা আক্তার মারা যাওয়ার প্রতিক্রিয়ায় এ দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সেগুলো বাস্তবায়নের জন্য যথাযথ পদক্ষেপ না নিলে পরদিন থেকে কঠোরতর কর্মসূচি ঘোষণা করার হুঁশিয়ারি দিয়েছেন তারা।
রবিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শিক্ষার্থীরা মানববন্ধন করেন। কর্মসূচিতে ‘দাবি মোদের একটাই নিরাপদ ক্যাম্পাস চাই’, ‘অনিয়মের ঠাঁই নাই’, ‘নিরাপদ ক্যাম্পাস চাই’, ‘ক্যাম্পাসে রক্ত ঝরে, প্রশাসন কী করে?’, ‘বিবেককে প্রশ্ন করি, এবার যদি আমরা মরি’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।
সমাবেশে আইন বিভাগের শিক্ষার্থী আনিকা তাহসিনা শিক্ষার্থীদের পক্ষে ১১ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- গাড়ির গতিসীমা নির্ধারণ ও নিয়ন্ত্রণ, শব্দ দূষণ প্রতিরোধে ব্যবস্থা, রুবিনা আক্তার হত্যাকান্ডের বিচার নিশ্চিত করতে প্রশাসনের সর্বোচ্চ সমর্থন ও সহযোগিতা, ক্যাম্পাসের প্রধান প্রবেশদ্বারগুলোতে দ্রুত চেকপোস্ট বসানো এবং গতিবিধি নিয়ন্ত্রণ করা, ক্যাম্পাসে শুধুমাত্র নিবন্ধিত রিক্সা চলাচল এবং তাদের জন্য ইউনিফর্ম ও ভাড়ার চার্ট প্রস্তুত করতে হবে।
অন্য দাবিগুলো হলো, ভ্রাম্যমাণ দোকানের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ, ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে ন্যূনতম ৩০০ ডাস্টবিন স্থাপনের ব্যবস্থা করা, প্রথম বর্ষ থেকে সব শিক্ষার্থীকে আইডি কার্ড দেয়া এবং ক্যাম্পাসের কিছু স্থানে সংরক্ষিত প্রবেশাধিকার নিশ্চিত করা, মাদকাসক্ত ও ভবঘুরে ব্যক্তিদের ক্যাম্পাস থেকে স্থায়ী উচ্ছেদ করা, সম্পূর্ণ ক্যাম্পাসকে সিসিটিভির আওতায় আনা এবং ক্যাম্পাসে পর্যাপ্ত ল্যাম্পপোস্ট স্থাপন করা, প্রক্টর অফিসে জমে থাকা সব অভিযোগ নিষ্পত্তি করা, প্রক্টোরিয়াল অফিসের জবাবদিহি নিশ্চিত করা এবং এই দাবিগুলো বিজ্ঞপ্তির মাধ্যমে বাস্তবায়ন করা।
আনিকা তাহসিনা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ পার করেছে, সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে যুক্ত হয়েছে শত শত সমস্যাও। এই সমস্যাগুলোর সংমিশ্রণে আজ ক্যাম্পাসে আমাদের শিক্ষার পরিবেশ নষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে জীবনের শঙ্কাও তৈরি হয়েছে। প্রতিনিয়ত নিরাপত্তা ঝুঁকিতে ভুগছে সাধারণ শিক্ষার্থীরা। আমাদের এই শিক্ষাঙ্গন নিরাপদ করার লক্ষ্যে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ১১ দফা দাবি উপস্থাপন করছি।
উল্লেখ্য, গত শুক্রবার  বিকেল সাড়ে ৩টার দিকে টিএসসি এলাকায় ঢাবি শিক্ষক আজাহার জাফর শাহ এর প্রাইভেটকারের ধাক্কায় মোটরসাইকেল থেকে ছিটকে কারের নিচে আটকে যান রুবিনা আক্তার। কার চালক  রুবিনাকে টেনে হিঁচড়ে নীলক্ষেত পর্যন্ত চলে যায়। পরে রুবিনাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

monarchmart
monarchmart