ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

মেয়র হানিফের কবরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

প্রকাশিত: ১৭:৩৯, ২৮ নভেম্বর ২০২২

মেয়র হানিফের কবরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

ঢাকার প্রথম নির্বাচিত মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার কবরে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ,বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা।

সোমবার (২৮ নভেম্বর) সকালে আজিমপুর কবরস্থানে এ শ্রদ্ধা জানান তারা। সকাল ১০টায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে মেয়র মোহাম্মদ হানিফের কবরে শ্রদ্ধা জানান দলীয় নেতাকর্মীরা। পরে কবরস্থান সংলগ্ন মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের  কার্যকরী সভাপতি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী রফিকুল আলম, সাধারণ সম্পাদক ও মুখপাত্র অরুন সরকার রানা, প্রচার ও প্রকাশনা সম্পাদক মীযানুর রহমান, সাবেক ছাত্রনেতা আশ্রাফউজ্জামান মিতু মাদবর, রাজ সরকারসহ অন্য নেতারা।

kalerkantho

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা হলে মোহাম্মদ হানিফ মানবঢাল রচনা করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে রক্ষার প্রচেষ্টা চালান।

গ্রেনেডের স্প্লিন্টারে তিনি মারাত্মকভাবে আহত হয়েছিলেন। এরপর আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি তিনি। ২০০৬ সালের ২৮ নভেম্বর ৬২ বছর বয়সে ঢাকার অ্যাপোলো হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন মোহাম্মদ হানিফ।

উনসত্তরের গণ-অভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে বলিষ্ঠ ভূমিকা পালন করেন মোহাম্মদ হানিফ। ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ছেড়ে দেওয়া ঢাকা-১২ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়ে হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৭৬ সালে তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালে ৩০ জানুয়ারি ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনে জনগণের প্রত্যক্ষ ভোটে প্রথম মেয়র নির্বাচিত হন মোহাম্মদ হানিফ। ১৯৯৬ সালের মার্চে স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে তাঁরই নেতৃত্বে জনতার মঞ্চ তৈরি করে তৎকালীন বিএনপি সরকারের পতন ঘটানো এবং জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের সরকার গঠনে ভূমিকা রাখেন। 

 

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart