ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

যে তিন অভ্যাসে ত্যাগ করতে পারবেন ধূমপান

প্রকাশিত: ১৬:২৯, ২৯ মে ২০২৪

যে তিন অভ্যাসে ত্যাগ করতে পারবেন ধূমপান

ধূমপান

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এরপর অভ্যাসজনিত করাণে ধূমপান ত্যাগ করা মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত উপায় অনুসরণ করেন। তবুও এই খারাপ অভ্যাস ত্যাগ করতে পারেন না অনেকেই। তবে তিন পানীয় আপনাকে ধূমপান ছাড়তে সাহায্য করতে পারে। জেনে নিন কোন কোন পানীয় পানের মাধ্যমে ধূমপানের আসক্তি কমে আসবে...

দুগ্ধজাত পানীয় পান করুন: নিকোটিন ও টোবেকো রিসার্চের এক জার্নালের তথ্য অনুসারে, ধূমপানের প্রতি টান কমাতে বিশেষভাবে সাহায্য করে দুগ্ধজাত পানীয়। ২০৯ জন ধূমপায়ীর উপর চালানো হয় এই সমীক্ষা। পরবর্তী সময় দেখা যায়, নিয়মিত দুধ খাওয়ার ফলে সিগারেটে টান দেওয়ার ইচ্ছা প্রবল হলে হাতের কাছে থাকা দুধে চুমুক দিন। অনেকটাই দমে যাবে ধূমপানের ইচ্ছা।

নিয়মিত আদা চা খাওয়ার চেষ্টা করুন: ধূমপান কমাতে আদা চা বিশেষভাবে সাহায্য করে। নিকোটিন ছাড়ার পর নানা ধরনের সমস্যাও যেমন-গা গোলানো, বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যারও সমাধান করে আদা চা।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান: দীর্ঘদিন ধূমপানের অভ্যাস থাকলে শরীরে ভিটামিন সি’র অভাব দেখা দেয়। এ কারণে আরও বেশি করে নিকোটিনের চাহিদাও বাড়ে। তাই নিয়মিত ভিটামিন সি’যুক্ত ফল খেতে হবে। তেমনই এক ফল হলো কিউয়ি, এতে প্রচুর ভরপুর ভিটামিন সি আছে। যা নিকোটিনের চাহিদা কমাতে পারে।

শহিদ

×