ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

ইরানের পরমাণু কেন্দ্রে হতে পারে ইসরায়েলি হানা

প্রকাশিত: ২১:৩৩, ১৭ এপ্রিল ২০২৪

ইরানের পরমাণু কেন্দ্রে হতে পারে ইসরায়েলি হানা

পরমাণু কেন্দ্র। ছবি: ইন্টারনেট

ইসরায়েল যদি আর কোনও ভুল না করে, তবে তেহরান আর পদক্ষেপ করবে না- শনিবার ৩০০টিরও বেশি ড্রোন হামলার পরে স্পষ্ট ভাবে এই দাবি করেছে ইরান। যদিও রাষ্ট্রপুঞ্জ ও ইউরোপীয় ইউনিয়নে ইরানের বিরুদ্ধে অভিযোগ জানানো ছাড়া এখনও পর্যন্ত সরকারি ভাবে পদক্ষেপ নেয়নি ইসরায়েল। তাতে নিশ্চিন্ত হতে পারছে না ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি। তাদের দাবি, ইরানের পরমাণু কেন্দ্রের উপর হামলা চালাতে পারে ইসরায়েল।

ইরান স্পষ্ট জানিয়ে দিয়েছে, পাল্টা জবাব ‘তেতো’ লাগবে এমন অস্ত্র তাদের হাতে রয়েছে। সে অস্ত্র তারা আগে ব্যবহারও করেনি। ফলে ইসরায়েলের কোনও ধারণা নেই। এই আবহে দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হলে কোন দেশ সামরিক শক্তিতে এগিয়ে থাকবে, তা নিয়ে আলোচনা চলছে।

সরকারি ভাবে কোনও হামলা না করলেও নিজেদের অবস্থান কিন্তু স্পষ্ট করেছে ইসরায়েল। সোমবার সে দেশের সামরিক দপ্তরের কর্মকর্তারা জানান, ইরানের হামলার একটি স্পষ্ট ও তীব্র প্রত্যাঘাত করা প্রয়োজন। তাদের এফ-১৬, এফ-১৫ ও এফ-৩৫ যুদ্ধবিমানগুলি তৈরি হচ্ছে সেই প্রত্যাঘাতের জন্য। তবে হামলার তারিখ নিয়ে উচ্চবাচ্য করেনি ইসরায়েল। 

এ-ও জানিয়েছে, আঞ্চলিক যুদ্ধ শুরু করার ইচ্ছা তাদের নেই। এই বিষয়ে ইসরায়েলকে নিষেধ করে জো বাইডেনও জানিয়েছেন, ইসরায়েল পাল্টা হামলা করলে আমেরিকা সাহায্য করবে না।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

 

এসআর

×