ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

জেনে নিন, আম্বানির ২৭ তলা বাসভবন ‘অ্যান্টিলিয়ায়’ কী আছে

প্রকাশিত: ১৩:০৯, ১১ মার্চ ২০২৪

জেনে নিন, আম্বানির ২৭ তলা বাসভবন ‘অ্যান্টিলিয়ায়’ কী আছে

আম্বানির ২৭ তলা বাসভবন

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি। তাঁর সম্পদের পরিমাণ ১১৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। আর বিশ্বে ধনীর তালিকায় তাঁর অবস্থান নবম। ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির পরিবার থাকে মহারাষ্ট্রের মুম্বাইয়ে, ২৭ তলার একটি বিলাসবহুল ভবনে। 

‘অ্যান্টিলিয়া’ নামের ভবনটির অবস্থান মুম্বাইয়ের আল্টামাউন্ট রোডে। মুম্বাইয়ের সবচেয়ে ব্যয়বহুল এই এলাকায় অনেক ধনী ব্যক্তির বাড়ি আছে। 

ইউরোপীয় একটি পৌরাণিক দ্বীপের নামানুসারে ভবনটির নাম রাখা হয়। ২০০৬ থেকে ২০১০ সালের মধ্যে ভবনটি নির্মাণ করা হয়। 

ফোর্বস সাময়িকীর ২০১৪ সালের এক প্রতিবেদনে প্রায় চার লাখ বর্গফুটের বাড়িটিকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত বাসভবন হিসেবে উল্লেখ করা হয়েছিল।

বিজনেস ইনসাইডার বলছে, কেউ কেউ অবশ্য বাকিংহাম প্যালেসকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়ি বলে। এই হিসেবে বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল বাড়ি ‘অ্যান্টিলিয়া’।

ফোর্বস সাময়িকীর প্রতিবেদন অনুযায়ী, ভবনটি নির্মাণে ১ থেকে ২ বিলিয়ন মার্কিন ডলার খরচ হওয়ার তথ্য পাওয়া যায়।

অ্যান্টিলিয়ার ভেতরের অংশের ছবি খুব কমই পাওয়া যায়। তবে ভবনটিতে ছয়তলা ভূগর্ভস্থ পার্কিং, নয়টি এলিভেটর, তিনটি হেলিপ্যাড, ৫০ আসনের একটি সিনেমা থিয়েটার, সুইমিংপুল,স্পা ও স্বাস্থ্য ক্লাব প্রভৃতি আছে।

হাফিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, আম্বানিদের ভবনটি দেখভাল করতে প্রায় ৬০০ জন কর্মী দরকার।

অ্যান্টিলিয়া নিয়ে মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ আছে। আবার আছে সমালোচনাও। ২০১১ সালে ভারতের অন্যতম ধনী ব্যক্তি রতন টাটা টাইমস অব ইন্ডিয়াকে বলেছিলেন, এটা দুঃখজনক। ভারতীয়দের দুঃখকষ্ট লাঘবের উপায় খুঁজে বের করার জন্য ধনীদের বিপুল সম্পদের কিছুটা বরাদ্দ করা দরকার।

মার্কিন প্রভাবশালী ফোর্বস সাময়িকীর তথ্যমতে, এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি। তাঁর সম্পদের পরিমাণ ১১৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। আর বিশ্বে ধনীর তালিকায় তাঁর অবস্থান নবম।

সম্প্রতি মুকেশের ছোট ছেলে অনন্ত আম্বানির ব্যয়বহুল-জমকালো প্রাক্-বিয়ের অনুষ্ঠান হয়। এই প্রেক্ষাপটে ব্যবসায়ী পরিবারটির ধনদৌলত নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে।

বিজনেস ইনসাইডার
 

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×