ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

ভারতে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন

তিন রাজ্যে এগিয়ে বিজেপি একটিতে কংগ্রেস

প্রকাশিত: ০০:৪২, ৪ ডিসেম্বর ২০২৩

তিন রাজ্যে এগিয়ে বিজেপি একটিতে কংগ্রেস

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে বিধানসভায় এগিয়ে বিজেপি। রাজ্যটির মুখ্যমন্ত্রী শিভরাজ সিং চৌহানের বাড়ির সামনে রবিবার সমর্থকদের ভিড়

ভারতের তিন রাজ্য মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড়ে উৎসব শুরু করেছে বিজেপি। বিধানসভা নির্বাচনে তিনটি রাজ্যেই সহজ জয় পেতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল। বাকি পড়ে তেলেঙ্গানা। সেখানে এগিয়ে রয়েছে কংগ্রেস। নভেম্বরজুড়ে ভারতের পাঁচ রাজ্য মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিসগড়, তেলেঙ্গানা ও মিজোরামে বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। রবিবার সকাল ৮টা থেকে মিজোরাম বাদে বাকি চার রাজ্যের ভোট গণনা শুরু হয়। খ্রিস্টান অধ্যুষিত মিজোরামের বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে সোমবার করেছে।

ভোট হওয়া পাঁচ রাজ্যের মধ্যে বর্তমানে শুধু মধ্যপ্রদেশের ক্ষমতায় রয়েছে বিজেপি। ছত্তিসগড় ও রাজস্থানে ক্ষমতায় কংগ্রেস পার্টি। মধ্যপ্রদেশে এবার কংগ্রেস বিজেপিকে পরীক্ষায় ফেলতে চলেছে বলে ভোটের আগের পূর্বাভাসে বলা হচ্ছিল। কিন্তু রবিবার দুপুরের মধ্যেই সেই পূর্বাভাস মিথ্যা প্রমাণিত হয়ে গেছে। যদিও ভোট গণনা এখনো বাকি। কিন্তু বিজেপি যে সেখানে সহজ জয় পেতে চলেছে তা এখন অনেকটাই নিশ্চিত। সেখানে ২৩০টি আসনের মধ্যে ১৬১টিকে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ৬৬টিতে। সরকার গঠন করতে চাই ১১৬টি আসন। -খবর এনডিটিভি ও পিটিআইয়ের।
মধ্যপ্রদেশে বিজেপির সঙ্গে কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে না পারা কংগ্রেস বরং রাজস্থানে ক্ষমতা হারাতে চলেছে। বিজেপি সেখানে ১১২টি আসনে এগিয়ে, কংগ্রেস ৭২টিতে। ১৯৯ আসনের বিধানসভায় সরকার গঠনে চাই ১০০ আসন। ছত্তিসগড়ে বিজেপি ৫৪টিতে এবং কংগ্রেস ৩৩টি আসনে এগিয়ে। ৯০ আসনের বিধানসভায় জিততে চাই ৪৬ আসন। তেলেঙ্গানায় কংগ্রেস এগিয়ে থাকলেও হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে ‘ভারত রাষ্ট্র সমিতি’ (বিআরএস)- এর সঙ্গে। 
সেখানে কংগ্রেস ৬৪ ও বিআরএস ৪১ আসনে এগিয়ে। ১১৯ আসনের বিধানসভায় সরকার গঠনে চাই ৬০ আসন। এ রাজ্যে বিজেপি এগিয়ে ৮টি আসনে। আগামী বছর ভারতে জাতীয় নির্বাচন। তার আগে এই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল জাতীয় নির্বাচনে কোনো দল কী অবস্থানে রয়েছে সে সম্পর্কে খানিকটা হলেও পূর্বাভাস পাওয়া যাবে বলে এতদিন বলা হচ্ছিল। এখন ফল দেখে মনে হচ্ছে মোদির নেতৃত্বের ওপর ভারতের জনগণের আস্থা আরও বেড়েছে।
 

×

শীর্ষ সংবাদ:

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি
ভারত থেকে এলো ৫০ মেট্রিক টন নারিকেল
বিশেষ ব্যবস্থায় মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেবে হাইকমিশন
ষড়যন্ত্র আছেই, ষড়যন্ত্র হচ্ছে প্রত্যেকবারই : প্রধানমন্ত্রী
কুয়াকাটায় হোটেল না পেয়ে বাসাবাড়ি ভাড়া নিচ্ছেন পর্যটকরা
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার
বুয়েট প্রাক্‌-নির্বাচনী ভর্তি পরীক্ষা আজ
শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন আর্থিক অনুদান, আজই আবেদনের শেষ সুযোগ
১৮তম শিক্ষক নিবন্ধন: প্রবেশপত্র ডাউনলোড শুরু
রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির
প্রথমবারের মতো আন্তর্জাতিক রুটে বাস চালু করলো সৌদি
কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা