ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় ‘বাংলাদেশ এভিনিউ’র উদ্বোধন রবিবার

প্রকাশিত: ২০:১৭, ২ ডিসেম্বর ২০২৩

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় ‘বাংলাদেশ এভিনিউ’র উদ্বোধন রবিবার

পেনসিলভেনিয়া রাজ্যে এই নামফলক উম্মোচন করা হবে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, মিশিগান, নিউজার্সী, শিকাগো’র পর এবার পেনসিলভেনিয়া রাজ্যে বিজয়ের মাস ডিসেম্বরে ‘বাংলাদেশ এভিনিউ’ নামে আরেকটি রাস্তার নাম হতে যাচ্ছে। 

পেনসিলভেনিয়া রাজ্যের ফিলাডেলফিয়া সিটি সংলগ্ন দেলওয়ারে কাউন্টির মিলবোর্নে মার্কেট স্ট্রিট এবং স্টেলার এভিনিউর কর্নারে আগামীকাল রবিবার (৩ ডিসেম্বর) দুপুরে আনুষ্ঠানিকভাবে এই নামফলক উম্মোচন করা হবে।

মিলবোর্ন সিটি মেয়র মাহবুবুল আলম তৈয়ব জানান, মার্কেট স্ট্রিট থেকে গার্ডেন কোর্ট পর্যন্ত পুরো এলাকাটি ‘বাংলাদেশ এভিনিউ’ হচ্ছে। 

চট্টগ্রামের সন্তান মেয়র তৈয়ব আরো জানান, রাস্তার নামকরণ সম্পর্কিত রেজ্যুলেশন ইতিমধ্যেই সিটি কাউন্সিলে পাস হয়েছে। এখন শুধু আনুষ্ঠানিকতা বাকি। এলাকার নির্বাচিত সকল জনপ্রতিনিধি ছাড়াও কমিনিটির বিশিষ্টজনদের আমন্ত্রণ জানানো হয়েছে উদ্বোধনী উৎসবে অংশগ্রহণের জন্য। দুপুর ১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলবে উৎসব অনুষ্ঠান।

কিনি বলেন, দিনটিকে আমরা স্মরণীয় করে রাখতে চাই। তাহলে পরবর্তীতে কমিনিটি এবং প্রবাসীদের জন্যে আরো বড় কিছু করা সম্ভব হবে।

উল্লেখ্য, ইতোপূর্বে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে বাংলাবাজার অ্যাভিনিউ, কুইন্সের হিলসাইড এবং জ্যাকসন হাইটস, ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এলাকায় ‘লিটল বাংলাদেশ’, ‘বাংলাদেশ স্ট্রিট’ এবং ওজোনপার্কে বাংলাদেশ স্ট্রিট হয়েছে। মিশিগানের ডেট্রয়েট সিটিতেও বাংলাদেশ অ্যাভিনিউ, নিউজার্সির প্যাটারসনে জালালাবাদ স্ট্রিট হয়েছে। লসএঞ্জেলেস ডাউন টাউনের একটি অংশকে ‘লিটল বাংলাদেশ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। শিকাগোর ডাউন টাউনে অনেক আগে ‘শেখ মুজিব ওয়ে’ হয়েছে।

 

এম হাসান

×