ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৬ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১

রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

প্রকাশিত: ১৭:১৪, ৪ অক্টোবর ২০২৩

রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

নোবেল জয়ী বিজ্ঞানী

চলতি বছরে রসায়নে নোবেল জিতেছেন দুই মার্কিন ও এক রুশ বিজ্ঞানী। কোয়ান্টাম ডট বিষয়ক টেকনোলজি আবিষ্কার এবং এটির মাধ্যমে ইলেকট্রনিকস পণ্য থেকে শুরু করে স্বাস্থ্যখাতে বিপ্লব আনার স্বীকৃতি স্বরূপ তাদেরকে যৌথভাবে এই পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হয়। 

বুধবার (৪ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে করোলিনস্কা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় তিন রসায়নবিদের নাম ঘোষণা করে। তারা হলেন যুক্তরাষ্ট্রের মুঙ্গি বাওয়েন্দি, লুইস ব্রুস এবং রাশিয়ার অ্যালেক্সি একিমোভ। খবর আল জাজিরা। 

বিবৃতিতে বলা হয়, ‘কোয়ান্টাম ডটসের সংশ্লেষণ, ন্যানোপার্টিকেলস আবিষ্কার এবং উন্নয়নকে পুরস্কৃত করছে নোবেল কমিটি। যেটি এতটাই ছোট যে এগুলোর আকার নিজস্ব বৈশিষ্ট নির্ধারণ করে।’ নোবেল কমিটি জানিয়েছে, ন্যানোটেকনোলজির ছোট এই উপাদানটির লাইট এখন টেলিভিশন এবং এলইডি বাতি পর্যন্ত ছড়িয়েছে। এমনকি এটি চিকিৎসকরা অস্ত্রোপাচারের মাধ্যমে ক্যানসার অথবা টিউমার টিস্যু অপসারণের সময় এই বিশেষ আলো বা লাইট ব্যবহার করতে পারবেন। 

তবে নোবেলজয়ী এই তিনজনের নাম নির্দিষ্ট সময়ের আগে ফাঁস হয়ে যায়। ফলে তখন শুধু আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা বাকি ছিল। মূলত রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সের ভুলের কারণে নামগুলো আগে ফাঁস হয়। সংস্থাটি সুইডেনের স্থানীয় সংবাদমাধ্যম আফটোনব্লাডেটের কাছে একটি ইমেইলে জানায় ওই তিনজনকে এ বছর রসায়নে নোবেল দেয়া হবে।

 

এস

×