ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

প্রবল তুষারপাতে স্থবির জাপান, একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৭, ২৫ জানুয়ারি ২০২৩

প্রবল তুষারপাতে স্থবির জাপান, একজনের মৃত্যু

প্রবল শীত ও ব্যাপক তুষারপাতে জাপানের জনজীবন স্থবির হয়ে পড়েছে

প্রবল শীত ও ব্যাপক তুষারপাতে জাপানের জনজীবন স্থবির হয়ে পড়েছে, দেশটির বিশাল অংশ তুষারে ঢাকা পড়েছে আর অন্তত একজনের মৃত্যু হয়েছে। বিরূপ আবহাওয়া পরিস্থিতিতে বুধবার দেশটির বহু অংশে যান চলাচল বন্ধ হয়ে যায়, ট্রেন চলাচলে বিঘœ ঘটে এবং কয়েকশ’ ফ্লাইট বাতিল হয়। অস্বাভাবিক শীতল আবহাওয়া এবং প্রবল নি¤œচাপের কারণে মঙ্গলবার থেকে জাপানজুড়ে প্রবল বাতাস বয়ে যাচ্ছে এবং তুষারপাত হচ্ছে। -খবর এনএইচকের 
দেশটির জাপান সাগরের পাশের পশ্চিমাংশে বেশি তুষারপাত হচ্ছে, ওই অঞ্চলের মানিওয়া শহরে স্থানীয় সময় বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রেকর্ড ৯৩ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। এক সংবাদ সম্মেলনে জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, ঝড়ে বুধবার সকাল পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে এবং আরও দুটি মৃত্যুর ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। এ দুটি মৃত্যুও ঝড়ের সঙ্গে সম্পর্কিত বলে ধারণা করা হচ্ছে।
এএনএ এবং জাপান এয়ারলাইন্সসহ অভ্যন্তরীণ এয়ারলাইন্সগুলো তিন শতাধিক ফ্লাইট বাতিল করেছে, জাপানের উত্তরাঞ্চলে বুলেট ট্রেনের পরিষেবা স্থগিত করা হয়েছিল অথবা দেরি হয়েছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। জাপানের মধ্যাঞ্চলের এক মহাসড়কের প্রায় ১০ কিলোমিটার অংশে তুষারের কারণে গাড়ি, ট্রাক আটকা পড়ে রয়েছে বলে গণমাধ্যম এনএইচকে জানিয়েছে।

পশ্চিমাঞ্চলীয় শহর কিয়োতোতে তুষার ও ঝড়ের কারণে ট্রেন চলাচল স্থগিত হলে মঙ্গলবার প্রায় ৩০০০ মানুষ দুটি স্টেশনে আটকা পড়েন। অনেক যাত্রী কিয়োতোর প্রধান ট্রেন স্টেশনে মেঝেতে ঘুমিয়ে রাত কাটাতে বাধ্য হন। আরও বহু যাত্রী বিভিন্ন স্টেশনের মাঝে অন্তত ১৫টি ট্রেনে আটকা পড়ে ছিলেন। এসব ট্রেনের কোনো কোনোটি মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত আটকা পড়ে ছিল। অনেকে আশ্রয়ের জন্য কাছের স্টেশনের উদ্দেশ্যে তুষারের মধ্য দিয়েই হেঁটে রওনা হয়ে যান বলে এনএইচকে জানিয়েছে।
বুধবার ভোরে জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নাগাসাকি ও দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের মধ্যবর্তী সাগরে হংকংয়ে রেজিস্ট্রিকৃত একটি কার্গো জাহাজ ডুবে যায়। তীব্র ঝড়ো বাতাসের কারণে জাহাজটি ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। বুধবার দুপুরের মধ্যে জাহাজটির ২৩ ক্রুর মধ্যে ২২ জনকে উদ্ধার করা সম্ভব হয়, বাকি একজনের খোঁজে অনুসন্ধান অব্যাহত আছে।
বিরূপ এই আবহাওয়া বৃহস্পতিবার পর্যন্ত বজায় থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

monarchmart
monarchmart