ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

ওমরা পালনে শিশুদের নিয়ে যে নির্দেশনা দিলো সৌদি

প্রকাশিত: ১০:১৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১০:৪১, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ওমরা পালনে শিশুদের নিয়ে যে নির্দেশনা দিলো সৌদি

বাচ্চাদের নিয়ে যে নির্দেশনা দিলো সৌদি

সেবার মান বাড়াতে আর উন্নতসেবা দিতে নানা পদক্ষেপ নিচ্ছে সৌদি আরব। দেশটি এবার ওমরা পালনে পিতামাতার প্রতি তাদের সন্তানদের নিয়ে নির্দেশনা দিয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, অন্য অনেক বিষয়ের সঙ্গে পিতামাতাদের প্রতি তাদের সন্তানদের পবিত্র কোরআন, ইসলামের পবিত্র গ্রন্থসহ যেগুলো ওমরার কার্যাবলি সম্পাদনের এলাকায় উন্মুক্ত থাকে সেগুলোর প্রতি শ্রদ্ধাবোধ শেখাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় প্রাপ্তবয়স্কদের প্রতিও নির্দেশনা দিয়েছে। তাদের প্রতি ছোট সঙ্গীদের এসব স্থানে নীরব থাকার শিক্ষা দিতে বলা হয়েছে। এ ছাড়া শিশুদের এক্সেলেটরে চলাচলের সময় নিরাপত্তা এবং খোলা জায়গায় প্রয়োজনে নিরাপত্তা কর্মীদের সহায়তা নিতে শেখাতে বলা হয়েছে।

সৌদি আরবের পক্ষ থেকে রমজানকে সামনে রেখে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এ সময়টি সাধারণত ওমরা পালনের শীর্ষে থাকে।


রমজানে সেহরি ও ইফতারের বিষয়ে নির্দেশনা দিল সৌদি
এর আগে শুক্রবার গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, পবিত্র রমজান উপলক্ষে সৌদি আরবের অনেক মসজিদে সেহরি এবং ইফতারির জন্য ইমামরা অর্থ সংগ্রহ করে থাকেন। তবে এবার রমজানে সে বিষয়টিতে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ইসলামবিষয়ক মন্ত্রণালয় শুধু রমজান মাসকেই কেন্দ্র করে এই নিষেধাজ্ঞা জারি করেছে।

মন্ত্রণালয় আরও জানায়েছে, ইফতারের সময়সূচিতে মসজিদের অভ্যন্তরে ইফতার না করে খোলা স্থানে ইফতার করলে মসজিদের পরিচ্ছন্নতা বজায় থাকে। এ ছাড়া পবিত্র রমজানে মসজিদের অভ্যন্তরে ছবি না তোলা এবং ক্যামেরা স্থাপন করে ইমামদের মনোযোগে বাধা সৃষ্টি না করার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে।

এবি

×