ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইতালির পার্লামেন্টে ছেলেকে বুকের দুধ খাওয়ালেন আইনপ্রণেতা

প্রকাশিত: ১২:৩০, ৮ জুন ২০২৩

ইতালির পার্লামেন্টে ছেলেকে বুকের দুধ খাওয়ালেন আইনপ্রণেতা

সন্তান কোলে জিলদা স্পোরতিয়েলো

গতকাল বুধবার ইতালির পার্লামেন্টের নিম্নকক্ষ চেম্বার অব ডেপুটিজের অধিবেশন চলার সময় আইনপ্রণেতা জিলদা স্পোরতিয়েলো তাঁর ছেলে ফেদেরিকোকে বুকের দুধ খাইয়েছেন। অন্য আইনপ্রণেতারা তাঁর এ পদক্ষেপকে করতালি দিয়ে স্বাগত জানিয়েছেন।

 পুরুষ আধিপত্যের দেশ ইতালির পার্লামেন্টে এমন ঘটনা এবারই প্রথম। পার্লামেন্টের নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার জর্জো মুলে গতকালের অধিবেশনে সভাপতিত্ব করেছেন।

অধিবেশন চলাকালে এ ঘটনা প্রসঙ্গে জর্জো মুলে বলেন, ‘এবারই প্রথম সব দলের সম্মতিতে এমনটা ঘটল। ফ্রেদেরিকোর জন্য স্বাধীন, শান্তিপূর্ণ ও দীর্ঘজীবন কামনা করছি। এখন আমরা ধীরে কথা বলব।’

ইতালিতে গত বছরের নভেম্বরে সংসদীয় নীতিমালাবিষয়ক এক প্যানেল নারী আইনপ্রণেতাদের সন্তানসহ পার্লামেন্টে প্রবেশ এবং এক বছর বয়স পর্যন্ত তাদের দুধ খাওয়ানোর অনুমতি দেয়।

বামপন্থী দল ফাইভ স্টার মুভমেন্টের আইনপ্রণেতা স্পোরতিয়েলো বলেন, ‘অনেক নারী সময়ের আগেই তাদের সন্তানকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দিচ্ছেন। এটা যে তাঁরা ইচ্ছা করে করছেন তা নয়, বরং কাজে ফেরার জন্য তাঁরা এমনটা করতে বাধ্য হচ্ছেন।’

গত অক্টোবরে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে জর্জিয়া মেলোনি দায়িত্ব নেন। তবে তাঁর সরকারের প্রায় দুই-তৃতীয়াংশ আইনপ্রণেতাই পুরুষ।

সূত্র: রয়টার্স

টিএস

×