ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

সুখবর, ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বাড়ল

প্রকাশিত: ২১:২২, ৩০ সেপ্টেম্বর ২০২৩

সুখবর, ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বাড়ল

ক্ষুদ্র সঞ্চয়।

ত্রৈমাসিকের জন্য পাঁচ বছরের পোস্ট অফিস রেকারিং ডিপোজিটের সুদ বাড়িয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ফলে, অনেকেই এখন আরডির প্রতি বাড়তি আগ্রহী হয়ে উঠতে পারেন। সরকারের নতুন সিদ্ধান্তের পর ৫ বছরের আরডি’তে এখন থেকে বিনিয়োগকারীরা পাবেন ৬.৭ শতাংশ হারে সুদ। 

সরকারের এই সুদ বৃদ্ধির ফলে আরডি-তে বেশি টাকা পাবেন বিনিয়োগকারীরা। এখন প্রতি মাসে যদি কোনো ব্যক্তি মাত্র এক হাজার টাকা করে আরডি অ্যাকাউন্টে বিনিয়োগ করেন। তবে তিনি পাঁচ বছরে জমাচ্ছেন মোট ৬০ হাজার টাকা। কিন্তু ৬.৭ শতাংশ সুদ পাওয়ায় তিনি এখন পাবেন ৭১ হাজার ৩৬৯ টাকা। অর্থাৎ ১১ হাজার ৩৬৯ টাকা বেশি পাবেন বিনিয়োগকারীরা।

যদিও সরকার অন্য ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হারে কোনো পরিবর্তন করেনি। এর মধ্যে সিনিয়র সিটিজেন সেভিং স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, কিষাণ বিকাশ পাত্র এবং সুকন্যা সমৃদ্ধি স্কিমের মতো স্কিমে সুদের হারে কিন্তু কোনো পরিবর্তন করা হয়নি। সরকার প্রতি ত্রৈমাসিকে সুদের হার পর্যালোচনা করে। এরপর কোনো হার পরিবর্তন করা হলে তা ঘোষণা করা হয়।

১ অক্টোবর থেকে শুরু হওয়া নতুন ত্রৈমাসিকে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে সুদের হার রয়েছে ৪ শতাংশ। আবার পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে সুদের হার থাকবে ৬.৭ শতাংশ। আবার মান্থলি ইনকাম স্কিমে সুদের হার রয়েছে ৭.৪ শতাংশ, কিষাণ বিকাশ পত্রে এই সুদ ৭.৫ শতাংশ, পিপিএফ-এ এই হার ৭.১ শতাংশ। সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৮ শতাংশ সুদ পাওয়া যায়। ন্যাশনাল সেভিং সার্টিফিকেটের উপর সুদ দেওয়া হবে ৭.৭ শতাংশ। এ ছাড়া, পোস্ট অফিসে সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে সুদ পাওয়া যায় ৮.২ শতাংশ।

এম হাসান

×