ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

নিউইয়র্কে সভা সমাবেশে মাস্ক নিষিদ্ধ করার উদ্যোগ

প্রকাশিত: ২১:৪৫, ২৭ মে ২০২৪

নিউইয়র্কে সভা সমাবেশে মাস্ক নিষিদ্ধ করার উদ্যোগ

মাস্ক পরার কারণে বিক্ষোভকারীদের চিহ্নিত করতে বেগ পেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীকে।

ফিলিস্তিনে ইসরায়েল কর্তৃক হামলার প্রতিবাদে বিশ্বের অনেক দেশ ও অঞ্চলের মতো ফুঁসে উঠেছে নিউইয়র্ক। মিছিল-সমাবেশে উত্তপ্ত থাকছে নিউইয়র্কের বিভিন্ন এলাকা ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। 

বেশিরভাগ সময় বিক্ষোভকারীরা মাস্ক পরে বিক্ষোভে অংশ নিচ্ছেন। যার কারণে তাদেরকে চিহ্নিত করতে বেগ পেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীকে। এই বিষয়টি বিবেচনায় নিয়ে মাস্ক পরে সমাবেশ, মিছিল, মিটিং বা কোন আন্দোলনে অংশ নেওয়া নিষিদ্ধ করার উদ্যোগ নেওয়া হচ্ছে!

এই মর্মে স্টেট সিনেটে একটি বিল তোলা হচ্ছে। নিউইয়র্ক স্টেট সিনেট মাইনোরিটি লিডার রব অর্ট বলেছেন, সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্ক পড়ে আন্দোলনের নামে ঘৃণা ও বিদ্বেষমূলক বক্তব্য দেওয়া হচ্ছে। এ অবস্থায় আইন প্রণেতা হিসেবে আমরা বসে থাকতে পারি না।

রিপাবলিকান এই সিনেটর বলেন, মাস্ক পড়ে যারা আন্দোলন করবেন তাদের চিহ্নিত করে তাদের স্কলারশীপসহ শিক্ষা সহায়তা ও অনুদান বাতিল করা হবে। তবে বিভিন্ন মানবাধিকার সংগঠন এই বিলের তীব্র নিন্দা জানিয়েছে।

তারা বলেছেন, রিপাবলিকান সিনেটর ও এসেমব্লিম্যানদের এই বিল আমেরিকানদের মৌলিক অধিকারের পরিপন্থী। আন্দোলনকারিরা কোন সন্ত্রাসের পক্ষে কথা বলছে না। তারা মানবতা ও মৌলিক অধিকারের কথা বলছে। তারা ইসরাইলে সন্ত্রাসী হামলার প্রতিবাদ করেছে। একই সাথে ফিলিস্তিনে ইসরায়েলি সেনাবাহিনীর হত্যাকান্ডের নিন্দা জানাচ্ছে। 

 

এম হাসান

×