ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

প্লাটিনাম খনিতে দুর্ঘটনা, নিহত ১১, আহত ৭৫

প্রকাশিত: ২১:৩৮, ২৮ নভেম্বর ২০২৩

প্লাটিনাম খনিতে দুর্ঘটনা, নিহত ১১, আহত ৭৫

খনিতে দুর্ঘটনা

দক্ষিণ আফ্রিকায় একটি প্লাটিনাম খনিতে লিফ্ট ছিঁড়ে অন্তত ১১ শ্রমিক নিহত এবং আরো ৭৫ জন আহত হয়েছেন। ইম্পালা প্লাটিনাম কোম্পানির ওই খনিতে সোমবার এ দুর্ঘটনা ঘটে বলে জানায় বিবিসি। যেটিকে কোম্পানিটির ইতিহাসের ‘সবচেয়ে কালো দিন’ বলে বর্ণনা করেছেন প্রধান নির্বাহী নিকো মুলার।

খনি কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, শ্রমিকদের খনির ভেতর থেকে উপরে তোলা এবং নিচে নামানোর কাছে ব্যবহৃত একটি লিফ্টের তারে কোনো একটি সমস্যার কারণে হঠাৎ করে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে দ্রুত নিচে পড়ে গিয়ে এই দুর্ঘটনা ঘটে। প্লাটিনাম, সোনা এবং অন্যান্য খনিজ দ্রব্য উৎপাদনকারী বিশ্বের শীর্ষ দেশগুলোর একটি দক্ষিণ আফ্রিকা। সেখানে বিশ্বের সবচেয়ে গভীর খনিগুলোর কয়েকটি রয়েছে। দক্ষিণ আফ্রিকায় ২০২২ সালে খনি দুর্ঘটনায় প্রায় ৫০ জন নিহত হয়। তার আগের বছর মারা যায় ৭৪ জন।

সোমবার যে খনিতে দুর্ঘটনা হয় সেটির অবস্থান জোহানেসবার্গ থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে রাস্টেনবার্গে। কী কারণে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটেছে তা তদন্ত করে দেখা হচ্ছে বলে ইম্পালা প্লাটিনামের পক্ষ থেকে জানানো হয়েছে। খনিটির সব ধরণের কার্যক্রম স্থগিত করা হয়েছে। “দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের পরিবার ও সহকর্মীদের জন্য কোম্পানির পক্ষ থেকে সহায়তা প্রদাণ করা হবে।

আহতদের মধ্যে কয়েকজনের আঘাত গুরুতর। তাদের হাসাপাতালে চিকিৎসা চলছে বলে জানিয়েছেন কোম্পাটির মুখপাত্র জোহান থেরন। তিনি এ দুর্ঘটনাকে ‘খুবই অস্বাভাবিক’ বলে বর্ণনা করেন। বলেন, সারা বিশ্বজুড়েই খনিতে এই ধরনের লিফ্ট ব্যবহার করা হয় এবং নিরাপত্তার জন্য এগুলোর সুনাম রয়েছে। ভবিষ্যতে এ ধরণের দুর্ঘটনা এড়াতে ঠিক কি কারণে সোমবারের দুর্ঘটনাটি ঘটেছে তা খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

 

এস

×