ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

‘অন্তসঙ্গ’ দিয়েই নাট্য দলের আত্মপ্রকাশ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৬, ৩০ নভেম্বর ২০২৩

‘অন্তসঙ্গ’ দিয়েই নাট্য দলের আত্মপ্রকাশ

‘অন্তসঙ্গ’ নাটকের মহড়ার দৃশ্য

নতুন নাটক মঞ্চায়নের মধ্যদিয়ে আত্মপ্রকাশ হচ্ছে কনটেম্পোরারি থিয়েটার আর্টস নাট্যদলের। এর মধ্যদিয়ে ঢাকার থিয়েটারপাড়ায় যুক্ত হলো নতুন নাট্যদলের। ‘অন্তসঙ্গ’ নামের এ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন আজ শুক্রবার। নাটক সরণি বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে সন্ধ্যায় নাটকের উদ্বোধনী মঞ্চায়ন। ‘অন্তসঙ্গ’ নাটকের রচয়িতা মাহবুব আলম। মঞ্চে নাটকটির নির্দেশনাও দিয়েছেন তিনি। পরদিন সন্ধ্যায়ও একই মিলনায়তনে নাটকটির প্রদর্শনী হবে। দুইদিন বিকেল ৫টা এবং সন্ধ্যা ৭টায় প্রদর্শনী হবে মোট চারটি।

নাট্যকার ও নির্দেশক মাহবুব আলম বলেন, ছকে বাঁধা কোনো নিয়মের মধ্যে থেকে নির্মাণের পথকে অবরুদ্ধ করার বিপক্ষ মানসিকতায় শুধু পাণ্ডুলিপির মূল বক্তব্যকে দর্শকের সামনে সহজ সরলভাবে উপস্থাপন এই নাটক নির্মাণের প্রধানতম উদ্দেশ্য। ‘অন্তসঙ্গ’ নাটককে একটি সুতোয় গাঁথতে গিয়ে সেই পথেই হেঁটেছি। কনটেম্পোরারি থিয়েটার আর্টস নিয়ে মাহবুব আলম বলেন, বাংলা ও বাঙালি মানসে ঋদ্ধ আগামী গড়ার প্রত্যয় আমাদের মন ও মননে। আমরা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সপক্ষে সাংস্কৃতিক বিপ্লব ও চর্চায় দৃঢ় সংকল্পবদ্ধ। বাঙালির নিজস্ব সংস্কৃতিকে ধারণ করে বিশ্ব সংস্কৃতিকে আলিঙ্গন করাই আমাদের মূল লক্ষ্য। 
সময়ের পরিক্রমায় আমরা নাট্যের যে কোনো গবেষণালব্ধ কাজে নিজেদের এগিয়ে রাখতে চাই। বাংলায় বসে বিশ্ব মানবের মননশীলতায় সুস্থ আবহ তৈরির দায়বদ্ধতা থেকে নিয়মিত নাট্যচর্চার লক্ষ্যে গঠিত কনটেম্পোরারি থিয়েটার আর্টস। দলটি স্বপ্ন দেখে অসাম্প্রদায়িক এবং মানবিক বিশ্বের। প্রাণ প্রকৃতির সকল মানবিক বিষয় হবে কনটেম্পোরারি থিয়েটার আর্টসের নাটকের বিষয়বস্তু।
‘অন্তসঙ্গ’ নাটকে অভিনয় করবেন জয়িতা মহলানবীশ, নুসরাত নিশু, মাহবুব আলম, হাফিজুর রহমান শান্ত, অরূপ ব্যানার্জী।
আলোক নির্দেশনায় আছেন অম্লান বিশ্বাস। আবহ, সুর ও সংগীত পরিকল্পনা করেছেন পাটু ইসমাইল। কোরিওগ্রাফি করেছেন সৈয়দা শামছি আরা সায়েকা আর পোশাক পরিকল্পনায় আছেন কপোতাক্ষী নূপুরমা সিঞ্চি, নির্দেশনা সহকারী নাঈম রাজ।

×