ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

‘মুখ ও মুখোশ’ চলচ্চিত্রের নায়িকা পিয়ারী বেগম মারা গেছেন

প্রকাশিত: ১৯:২৮, ৩০ মে ২০২৩

‘মুখ ও মুখোশ’ চলচ্চিত্রের নায়িকা পিয়ারী বেগম মারা গেছেন

নায়িকা পিয়ারী বেগম।

বাংলাদেশের প্রথম বাংলা সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর অভিনেত্রী পিয়ারী বেগম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইলি রাজিউন)। মঙ্গলবার (৩০ মে) দুপুরে উত্তরায় নিজ বাসায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। 

অভিনেতা আমিনুল হকের স্ত্রী অভিনেত্রী পিয়ারী বেগম। তাদের একমাত্র সন্তান রাবিউল আমিন বলেন, ‘আম্মা গত মাসে অসুস্থ ছিলেন। হাসপাতালে ভর্তি করিয়েছিলাম। পরে চিকিৎসকের পরামর্শে বাসায় নিয়ে আসি। ত দুই দিন আম্মার শরীর দুর্বল ছিল। আজ আমি অফিসে ছিলাম। আমার স্ত্রী ও ছোট ছেলে বাসায় ছিল। স্ত্রীর সামনেই মারা গেছেন আম্মা।’

তিনি বলেন, ‘উত্তরা ১২ নম্বর সেক্টরে আব্বাকে যেখানে কবর দিয়েছি, ওখানেই আম্মাকে কবর দেব। বাদ এশা জানাজা শেষে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।’

বাংলা ভাষায় সিনেমা বানানোর জন্যই ১৯৫৩ সালে ‘মুখ ও মুখোশ’ নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ১৯৫৪ সালের ৬ আগস্ট হোটেল শাহবাগে ‘মুখ ও মুখোশ’ ছবির মহরত অনুষ্ঠিত হয়। বাংলাদেশ তথা তৎকালীন পাকিস্তানের প্রথম সবাক পূর্ণদৈর্ঘ্য বাংলা সিনেমা এটি।

পিয়ারী বেগম ছাড়াও এ ছবিতে অভিনয় করেন পূর্ণিমা সেন, সাইফুদ্দিন, বিনয় বিশ্বাস, জব্বার, ইনাম আহমেদ, জহরত আজরা প্রমুখ।

আবদুল জব্বার খান পরিচালিত ‘মুখ ও মুখোশ’ ১৯৫৬ সালের ৩ আগস্ট মুক্তি পায়। মূলত এই ছবিটির পথ ধরেই এগিয়ে যায় বাংলাদেশের চলচ্চিত্রশিল্প।

পত্রিকায় প্রকাশিত একটি ডাকাতির খবরকে উপজীব্য করে ‘ডাকাত’ নামে একটি নাটক লিখেছিলেন আবদুল জব্বার খান। সেই কাহিনিকেই চলচ্চিত্রের রূপ দেয়ার সিদ্ধান্ত নেন তিনি।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×