ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন শেষ হচ্ছে আজ

প্রকাশিত: ১০:৩৮, ৩০ নভেম্বর ২০২৩; আপডেট: ১১:৩০, ৩০ নভেম্বর ২০২৩

ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন শেষ হচ্ছে আজ

শিক্ষার্থী। ফাইল ফটো

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর)। এই বছর থেকেই প্রথমবারের মতো চালু হলো  রেজিস্ট্রেশন কার্যক্রম। এর আগে ষষ্ঠ শ্রেণিতে এই নিয়ম ছিল না। ১ নভেম্বর থেকে এ রেজিস্ট্রেশন শুরু হয়।

জানা গেছে, অষ্টম ও নবম শ্রেণির পাশাপাশি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদেরও এখন থেকে রেজিস্ট্রেশন করতে হবে। চলতি বছরের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরাই প্রথমবারের মতো শিক্ষা বোর্ডে নিবন্ধিত হচ্ছে।

আরও পড়ুন : পরীক্ষা ভীতিমুক্ত পাঠক্রমে খেলার ছলে শেখা

ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীর ফি ৫৮ টাকা। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শিক্ষানীতি অনুযায়ী, ৯ বছর পূর্ণ না হলে বা ১৫ বছরের বেশি বয়সের কেউ ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ২০ বছর। রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ থাকতে হবে।

ঢাকা শিক্ষা বোর্ড জানায়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ফি ৫৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে সোনালী সেবার মাধ্যমে।

ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে। 

এসআর

×