ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

হতে পারে এমপিও স্থগিত, শিক্ষা উপমন্ত্রীর কঠোর নির্দেশ

প্রকাশিত: ২১:২৯, ২৮ নভেম্বর ২০২৩

হতে পারে এমপিও স্থগিত, শিক্ষা উপমন্ত্রীর কঠোর নির্দেশ

মহিবুল হাসান চৌধুরী নওফেল। ফাইল ফটো

সরকারি সুযোগ সুবিধা পেয়ে যেসব এমপিওভুক্ত স্কুল সরকারের সিদ্ধান্ত মানবে না তাদের এমপিও স্থগিত করা হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্ব হচ্ছে- শিক্ষার্থীদের পাঠদান করা ও তাকে প্রস্তুত করা। কিন্তু দেখা যাচ্ছে স্কুলের ভর্তির জন্য তাকে পরীক্ষা দিতে হচ্ছে এবং পরীক্ষায় পাশের জন্য কোচিং করতে হচ্ছে। তার মানে ওইসব প্রতিষ্ঠান রেডিমেইড শিক্ষার্থী চায়। রেডিমেইড শিক্ষার্থী স্কুলে ভর্তি হলে শিক্ষকদের কাজটা কি? অভিভাবকরা সামাজিক পরিচয়ের জন্য কথিত নামি-দামি স্কুলে তার সন্তানকে ভর্তি করাতে প্রতিযোগিতায় নামেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বেলা ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্কুল ভর্তির লটারির ফলাফল কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী এসব কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শিক্ষায় কখনো বৈষম্য থাকতে পারে না। শিক্ষা ও স্কুলে ভর্তি সবার অধিকার। সরকার কখনো বৈষম্যকে সমর্থন করে না। অথচ দীর্ঘদিন ধরে আমরা এই বৈষম্যকে প্রাতিষ্ঠানিকভাবে লালন করেছি। সমাজের সকল শ্রেণির, সকল পেশার মানুষ যাতে সব স্কুলে ভর্তি হতে পারে সেই সুযোগ নিশ্চিত করতে হবে।

টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপক জাহিদুর রহমান জানান, ৩ হাজার ৮৪৬টি প্রতিষ্ঠান ২০২৪ সালে ডিজিটাল ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছে। তিনটি ধাপে এই প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে। 

একজন শিক্ষার্থী ভর্তির জন্য ওয়েবসাইটে তার চাহিদা জানিয়েছে ও সে অনুযায়ী পেমেন্ট করেছে। তারপর ভর্তি নীতিমালা অনুযায়ী, স্কুলে আসন দেওয়া হয়েছে। গত ৪ বছর ধরে খুব নির্ভরতার সঙ্গে এই প্রক্রিয়াটি কাজ করছে।

 

এসআর

×

শীর্ষ সংবাদ:

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি
ভারত থেকে এলো ৫০ মেট্রিক টন নারিকেল
বিশেষ ব্যবস্থায় মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেবে হাইকমিশন
ষড়যন্ত্র আছেই, ষড়যন্ত্র হচ্ছে প্রত্যেকবারই : প্রধানমন্ত্রী
কুয়াকাটায় হোটেল না পেয়ে বাসাবাড়ি ভাড়া নিচ্ছেন পর্যটকরা
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার
বুয়েট প্রাক্‌-নির্বাচনী ভর্তি পরীক্ষা আজ
শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন আর্থিক অনুদান, আজই আবেদনের শেষ সুযোগ
১৮তম শিক্ষক নিবন্ধন: প্রবেশপত্র ডাউনলোড শুরু
রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির
প্রথমবারের মতো আন্তর্জাতিক রুটে বাস চালু করলো সৌদি
কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা