ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জলবায়ু পরিবর্তন মোকাবেলায়

ডিজিটাল টেকনোলোজি ব্যবহারের সুযোগ এবং প্রতিবন্ধকতা বিষয়ক সেমিনার

প্রকাশিত: ২১:৫৭, ৬ জুন ২০২৩

ডিজিটাল টেকনোলোজি ব্যবহারের সুযোগ এবং প্রতিবন্ধকতা বিষয়ক সেমিনার

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিষয়ক সেমিনার 

বিশ্ব পরিবেশ দিবস উৎযাপনের ধারাবাহিকতায় এ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ডিজিটাল টেকনোলজির ব্যবহারের সুযোগ এবং প্রতিবন্ধকতা নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (৬ জুন) সায়েন্স, টেকনোলজি, ইনোভেশন এন্ড পাবলিক পলিসি ফোরাম (স্টিফ) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) যৌথভাবে আয়োজন করে।

প্যানেল ডিসকাশনে দেশবরেন্য এবং আন্তর্জাতিক রাজনৈতিক, কূটনৈতিক, শিক্ষাবিদ, ব্যবসায়ী, এবং বিভিন্ন সেক্টরের অভিজ্ঞ ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেছেন। তাদের মাঝে রয়েছেন; সাবের হোসাইন চৌধুরী, সংসদ সদস্য এবং পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রনালয়ের সংসদীয় কমিটির সভাপতি; চার্লস হোয়াইটলি, রাষ্ট্রদূত এবং ডেলিগেশন প্রধান, ইউরোপিয়ান ইউনিয়ন; প্রফেসর ডঃ সাইফুল আমিন, বুয়েট এবং ভারপ্রাপ্ত সভাপতি, বায়েট, আইইবি; ইশতিয়াক আবেদীন, প্রতিষ্ঠাতা সদস্য এবং সভাপতি, এআইইউবি; এবং সাজ্জাদুল হাসান, ম্যানেজিং ডিরেক্টর, বিএএসএফ বাংলাদেশ লিমিটেড। এছাড়াও বাংলাদেশ দূতাবাস নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ অনলাইন মাধ্যমে অংশগ্রহণ করেছেন।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ তাদের অভিজ্ঞতার আলোকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ডিজিটাল টেকনোলজির গুরুত্ব এবং আনুষঙ্গীক বিষয়ে আলোকপাত করেন। বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং সায়েন্স, টেকনোলজি ইনোভেশন এন্ড পাবলিক পলিসি ফোরামের সদস্য ডঃ মুহাম্মাদ তারিক আরাফাত এই প্যানেল ডিসকাশনটি পরিচালনা করেন। 

উল্লেখ্য, সায়েন্স, টেকনোলজি, ইনোভেশন এন্ড পাবলিক পলিসি একটি অলাভজনক থিংক ট্যাংক। এর মূল উদ্দেশ্য বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের নানান দিক জনগনের কাছে সহজবোধ্যভাবে তুলে ধরা এবং সমাজের সকল স্তরের মানুষের অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে জনকল্যাণমূলক নীতি নির্ধারণে সরকারকে সহায়তা করা।

অনুষ্ঠানের প্রাক্কালে এই প্রথম বাংলাদেশে মডেল ইউরোপিয়ান পার্লামেন্টের আদলে দশটি বিতর্ক ক্লাবের ২৭ জন বিতার্কিকের অংশগ্রহনে একটি বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্ক আয়োজনে সার্বিক সহায়তা করে বুয়েট ডিবেটিং ক্লাব। নকিবুর রহমান, কান্ট্রি হেড, স্যান্ডোজ বিতর্কটি পরিচালনা করেন। এআইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ডঃ আব্দুর রহমানের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

 

এমএস

×