ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

বিভক্ত হচ্ছে আলিবাবা

প্রকাশিত: ১৮:১০, ২৮ মার্চ ২০২৩

বিভক্ত হচ্ছে আলিবাবা

আলিবাবা

ছয় ভাগ হচ্ছে চীনের বৃহৎ শিল্প গ্রুপ আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড। ২২ হাজার কোটি মূল্যের এই প্রতিষ্ঠান ছয় ভাগে বিভক্ত হচ্ছে। বিভক্ত হয়ে প্রতিষ্ঠানগুলো আলাদাভাবে ব্যবসা পরিচালনা করবে। দুই দশক ধরে দাপটের সঙ্গে ব্যবসা করছে আলিবাবা। চীনের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক বাজারেও সফল প্রতিষ্ঠানটি। 

মঙ্গলবার (২৮ মার্চ) আলিবাবার অন্যতম সহ-প্রতিষ্ঠাতা বিলিয়নিয়ার জ্যাক মা এক বছরেরও বেশি সময় পরে চীনে ফেরার পরপরই বিভক্তিকরণের ঘোষণা এলো।
 
ঠিক কী কারণে আলিবাবা গ্রুপ ভেঙ্গে বিভক্ত করা হচ্ছে তার সঠিক কারণ উল্লেখ করেনি টেক জায়ান্ট। তবে বাজার বিশ্লেষকরা বলছেন নিত্যনতুন সুযোগ সৃষ্টি এবং ব্যবসায় সম্প্রসারণের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এদিকে আলিবাবা বিভক্ত হওয়ার খবনে নিউইয়র্কে প্রাক-বাজার লেনদেনে প্রতিষ্ঠানটির শেয়ার দর চার ভাগ বেড়েছে। আলিবাবার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড্যানিয়েল ঝাং ক্লাউড ইন্টেলিজেন্স বিভাগের প্রধান হবেন। সাবেক ইন্টারন্যাশনাল রিটেইল চিফ জিয়াং ফ্যান হবে ডিজিটাল ব্যবসায়িক ইউনিটের প্রধান এবং তাওবাও টমল অনলাইন শপিং বিভাগের দায়িত্ব নেবেন জ্যেষ্ঠ নির্বাহী ট্রুডি দাই। আলিবাবার অন্য বিভাগগুলোর মধ্যে রয়েছে খাবার বিতরণ, কাইনিয়াও লজিস্টিক গ্রুপ এবং ডিজিটাল মিডিয়া ও বিনোদন।

 

এমএস

×