মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধামরাইয়ে অনুমতি ছাড়াই চলছে তিন ফসলি জমিতে পুকুর খননের মহা উৎসব

ধামরাইয়ে অনুমতি ছাড়াই চলছে তিন ফসলি জমিতে পুকুর খননের মহা উৎসব
  • ভেকুর থাবায় কেড়ে নিচ্ছে কৃষকের স্বপ্ন

সংবাদদাতা, ধামরাই, ঢাকা ॥ ধামরাইয়ে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়,সরকারি অনুমতি ছাড়াই চলছে তিন ফসলি জমিতে ভেকু দিয়ে পুকুর খননের কাজ। ভেকুর থাবায় কেড়ে নিচ্ছে কৃষকের স্বপ্ন। এতে শত শত বিঘা জমির ফসল নষ্ট হচ্ছে। একই সঙ্গে উর্বরতা হারিয়ে অনাবাদি হয়ে পড়ছে আবাদি জমি। কমতে শুরু করেছে ফসলের উৎপাদন।

ইটভাটার মালিকরা কৃষকদের প্রলোভন দেখিযে ভেকু মেশিন দিয়ে এসব ফসলি জমির মাটি কেটে নিচ্ছে। স্থানীয় প্রশাসন একাধিক সময় অভিযান পরিচালনা করে পদক্ষেপ নিলেও পরর্বতীতে প্রশাসনের নজর ফাকি দিয়ে ফসলি জমির মাটি কেটে নিচ্ছে মাটি ব্যবসায়ীরা।

দেখাযায়, ধামরাইয়ের ১৬ ইউনিয়নের দেখা যায় চলছে এ মাটি ব্যবসায়ী।মহিশাষী,ধলকুন্ডু,মধুডাঙ্গা,মাদারপুর, বাস্তা,বড় দেখাযায়,নারায়ণপুর,ভালুম,ভাড়ারিয়া,বাইশাকান্দা,কুশুরা ,নান্নার,জালসা,বাথুলী,সোমভাগ,আমতা,কুল্লা, নওগাঁ,সুয়াপুরসহ শতাধিক স্থানে ভেকু মেশিনের মাধ্যমে ট্রাক দিয়ে ফসলি জমির মাটি বিভিন্ন ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছে। জমির মালিকরা না বুঝেই তা ইটভাটার মালিকদের কাছে বিক্রি করছেন। এতে জমির উর্বরতা শক্তি কমতে শুরু করে, এ বিষয়ে স্থানীয় কৃষি অফিস থেকে কৃষকদের সতর্ক করা হলেও থামছে না ফসলী মাটি কাটার মহা উৎসব।

ধামরাইয়ের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়,মাটি ব্যবসায়ীরা ভেকু মেশিন দিয়ে জমির মাটি প্রায় ১০ থেকে ১৫ ফুট গভীর করে কেটে ইটভাটায় নিয়ে যাচ্ছেন। এতে পাশের ফসলি জমি ভাঙনের মুখে পড়েছে।এতে বাধা দিতে গেলে মাটি ব্যবসায়ীরা উল্টো বিভিন্ন প্রকার প্রদান হুমকি করে বলে জানা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষক বলেন, আমার ২৫ শতাংশ জমি। এই জমির ভাত খাই। এই জমিতে চাষ করে সংসার চালাই। আমার জমির দুই পাশে যেভাবে মাটি কাটা হচ্ছে তাতে চাষের জন্য পানি দিলেই ভেঙে পড়বে।

ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান জানান,মাটি কাটার জন্য জেলা প্রশাসকের অনুমতি প্রয়োজন,অন্যথায় মাটি কাটা সম্পুর্ন নিষিদ্ধ।

এ বিষয় ধামরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইসতিয়াক আহমেদ বলেন,জেলা প্রশাসকের অনুমতি ছাড়া মাটি কাটা বেআইনী।একাধিক সময় আমরা অনুমোদনহীন ইট ভাটা ও মাটির ব্যসায়ীর বিরুদ্ধে অভিযান পরিচালনা করে পদক্ষেপ নিলেও পর্রবতীতে প্রশাসনের নজর ফাকি দিয়ে ব্যবসা শুরু করে। মাটি কাটার বিরোদ্ধে তাদের অভিযান অব্যহত থাকবে বলেও তিনি জানান।

শীর্ষ সংবাদ:
জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩         তৃতীয় দিন শেষে বাংলাদেশের রান ৩১৮/৩         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী