সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাউফলে বিলীন হয়ে যাচ্ছে ২৫টি খাল

বাউফলে বিলীন হয়ে যাচ্ছে ২৫টি খাল

নিজস্ব সংবাদদাতা, বাউফল, পটুয়াখালী ॥ বাউফলের ছোট-বড় ২৫ খাল এখন প্রায় মৃত। দীর্ঘদিন ধরে খাল পুন:সংস্কার না করা, অপরিকল্পিত সুইস গেট নির্মান, বাধঁ দেওয়া, কালভার্ট নির্মাণ এবং প্রভাবশালীদের দখলের কারণে খালগুলো বিলীন হওয়ার উপক্রম হয়েছে। এক সময়ে এসব খাল পানিতে থৈ থৈ করত। এখন বর্ষা শেষ হতে না হতেই খালে পানি থাকে না। খালগুলো মরে যাওয়ায় এলকার ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যায়। যার ফলে জমিতে সেচ দিতে কৃষকদের মারাত্মক সংকটে পড়তে হয়। এতে ব্যহত হচ্ছে বাউফলের কৃষি কাজ ও নৌ যোগাযোগ ব্যবস্থা।

জানা গেছে, ২০-২৫ বছর আগেও খালগুলোতে ৬-৭ ফুট পানি থাকত, ফলে বছর জুড়েই নানা ধরণের নৌযান চলাচল করত। কিন্তু জলবায়ুর পরিবর্তন, স্লুইস গেট ,ব্রীজ কালভার্ট, নদী দখল করে বসতি ও ব্যবসা প্রতিষ্ঠান তৈরির ফলে নদীগুলো সঙ্কুচিত হয়ে পড়েছে। উপজেলার মদনপুরা বাজার খেকে বাউফল পর্যন্ত খালটিতে এক সময়ে ছোট-বড় নানা ধরনের যানবহন চলাচল করত। কিন্তু খালটির বর্তমান অবস্থা এতটাই শোচনীয় যে শুকনো মৌসুমে পানিই থাকে না। ফলে কৃষিকাজে পানি সেচের অভাবে ব্যাহত হচ্ছে উৎপাদন। বগা-কালাইয়া খালটি ছিল সারা দেশের সঙ্গে অভান্তরীন নৌ-যোগাযোগের একমাত্র পথ। বরিশাল-ঝালকাঠীসহ দেশের বিভিন্ন স্থান থেকে পন্য সরবরাহের কাজ করত স্থানীয় ব্যবসায়ীরা। কিন্তু এই খালটির বিভিন্ন স্থানে পলি জমে ভরাট হয়ে যাওয়ায় ব্যহত হচ্ছে নৌ-যোগাযোগ।

বাউফল-নওমালা খালটি উপজেলা সদরের সংগে ওই ইউনিয়নের মানুষের নৌপথে যোগাযোগের একমাত্র মাধ্যম। কিন্তু সময়ে বিবর্তনে পুরোপুরি বন্ধ হয়ে গেছে ওই খালটি দিয়ে পন্য ও যাত্রী পরিবহন। মৃত প্রায় ওই খালটিতে শুকনো মৌসুমে একটুও পনি থাকে না। এ ছাড়াও গোলাবাড়ী- নুরাইনপুর খাল, মদনপুর ইউনিয়নের দরগা বাড়ীর খাল, আলকী খাল, সোনামদ্দিন- কনকদিয়া খাল, কেশবপুর ইউনিয়নের শিকদার বাজার- মমিনপুর-বাজেমহল খাল, মদনপুরা ইউনিয়নের মৃধার বাজার খাল , ধান্দী-সুলতানাবাদ খালসহ প্রায় ২৫টি খালে পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় তা এখন মৃত প্রায়। জরুরী ভিত্তিতে এ সব খাল খনন করা না হলে অচিরেই খালগুলো অস্তিত্ব হারিয়ে যাবে । বিপর্যয় ঘটবে কৃষি ক্ষেত্রে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর