বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

গৌতম পাণ্ডে ॥ ‘আমি রাজ্জাক হয়ত অন্য কোন চাকরি করতাম অথবা ঘুরে বেড়াতাম। কিন্তু ছোটবেলার অভিনয় প্রচেষ্টাকে আমি হারাতে দেইনি। আমি নাটক থেকে চলচ্চিত্রে এসেছি। সবাই আমাকে চিনেছে। পেয়েছি সাফল্যও। বাংলার মানুষজন আমাকে একজন অভিনয়শিল্পী হিসেবেই দেখেন ও আমাকে ভালবাসেন। আজকে আমার যা কিছু হয়েছে সবই এই চলচ্চিত্র শিল্পের কল্যাণে’-চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক রাজ রাজ্জাক জীবিতকালে এক সাক্ষাতকারে এ কথা বলেছিলেন। দেশীয় চলচ্চিত্রের প্রাণপুরুষ নায়ক রাজ্জাকের জন্মদিন আজ রবিবার। বেঁচে থাকলে আজ ৮১ তে পা রাখতেন। কিন্তু তার আগেই তিনি তার ভক্ত, দর্শক, সহকর্মী, পরিবারের মানুষজনসহ সবাইকে কাঁদিয়ে পরপারে চলে যান ২০১৭ সালের ২১ আগস্ট।

রাজ্জাকের জন্মদিনে ছোট ছেলে স¤্রাট ফজরের নামাজ পড়ে চলে যান বনানী কবরস্থানে। সেখানে বাবার কবরের পাশে বসে কিছুটা সময় কোরআন তেলওয়াত করেন এবং এরপর দোয়া করেন আল্লাহ যেন তার বাবাকে বেহেস্ত নসীব করেন। স¤্রাট বলেন, বাবার জন্মদিনে পারিবারিকভাবেই অসহায় এতিমদের খাওয়ানো হয়ে থাকে। মসজিদে দোয়া করানো হয়ে থাকে। এটা আসলে বলা যায় নিয়মিতই হয়ে থাকে। আব্বার মৃত্যুর পর থেকে একটি মাদ্রাসায় প্রতি মাসেই আব্বার নামে অর্থ দেয়া হয় এবং বিশেষ বিশেষ দিনে খাবারও দেয়া হয়, পোশাকও দেয়া হয়। সত্যি বলতে কী আব্বাতো আমাদের ছেড়ে চলে গেলেন। তাই তিনি চলে যাবার পর কষ্টটা আমাদের মতো করে অনুধাবন করার কেউ নেই। করতেও পারবেন না। চলচ্চিত্রের বর্তমান ক্রান্তিকালে আব্বাকে খুব মিসকরি। দোয়া করবেন সবাই যেন আল্লাহ আব্বাকে বেহেস্ত নসীব করেন। এদিকে স¤্র্রাট জানান, আজ সকালে তার আব্বাকে ঘিরে জরুরী একটি কাজে তিনি ফিল্ম আর্কাইভে যাবেন। বাবারই নির্দেশনায় সিনেমায় স¤্রাটের অভিষেক হয়েছিল ‘আমি বাঁচতে চাই’ সিনেমার মধ্যদিয়ে। তার বড় ভাই বাপ্পারাজেরও সিনেমায় অভিষেক হয় বাবারই নির্দেশনায় ‘চাপা ডাঙ্গার বউ’ সিনেমার মধ্যদিয়ে।

একই সিনেমায় অভিষেক হয়েছিল নায়িকা হিসেবে অরুনা বিশ্বাসের, যিনি নায়ক রাজকে তার অভিনয়ের মহাগুরু বলে আখ্যায়িত করেন। বাংলাদেশের সিনেমার সব বয়সী দর্শকের প্রিয় নায়ক ছিলেন নায়ক রাজ্জাক। প্রয়াত বরেণ্য সাংবাদিক আহমাদ জামান চৌধুরী খোকাই নায়ক রাজ্জাকের নামকরণ করেছিলেন ‘নায়ক রাজ’।

শীর্ষ সংবাদ:
১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার