সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিয়াল পারলেও পারেনি বার্সিলোনা

স্পোর্টস রিপোর্টার ॥ একই মঞ্চে স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের শেষ ষোলোর ম্যাচে মাঠে নেমেছিল দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা। বৃহস্পতিবার রাতে এলচের মাঠে আতিথ্য নেয় রিয়াল আর এ্যাথলেটিক বিলবাও সফরে যায় বার্সা। দুটি ম্যাচই নির্ধারিত ৯০ মিনিটে ড্র থাকার পর গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানে গ্যালাক্টিকোরা সফল হলেও ব্যর্থ হয়েছে কাতালানরা।

অর্থাৎ স্বাগতিক এলচেকে অতিরিক্ত সময়ে ২-১ গোলে হারিয়ে আসরের কোয়ার্টার ফাইনালে উঠে গেছে দশজনের রিয়াল। মার্টিনেজ ভালেরো স্টেডিয়ামে হওয়া ম্যাচের নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ড্র ছিল। সান মামেস স্টেডিয়ামে বিলবাও ও বার্সিলোনার ম্যাচ নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্র থাকার পর অতিরিক্ত সময়ে বিলবাও ৩-২ গোলে জিতে শেষ আটের টিকেট কেটেছে। ম্যাচের দ্বিতীয়ার্ধে আনসু ফাতির ইনজুরি বার্সার হতাশা আরও বাড়িয়ে দেয়। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে প্রায় দুমাস মাঠের বাইরে কাটানোর পর চলতি মাসের শুরুতে ফেরেন এই তরুণ। হাঁটুর ইনজুরিতে ১০ মাস বাইরে কাটানোর পর গত সেপ্টেম্বরে মাঠে ফিরেছিলেন ফাতি। ঘটনাবহুল ম্যাচের দ্বিতীয় মিনিটে ইনাকি মুনিয়াইনের গোলে বিলবাও এগিয়ে যাওয়ার পর ২০ মিনিটে দুর্দান্ত গোলে বার্সাকে সমতায় টানেন ফেরান টোরেস। ইনিগো মার্টিনেজের ৮৬ মিনিটের গোলে বিলবাও আবার এগিয়ে গেলেও যোগ করা সময়ের তৃতীয় মিনিটে দ্বিতীয়বার বার্সাকে সমতায় ফেরান পেড্রি লোপেজ। এরপর অতিরিক্ত সময়ে (১০৫ মিনিট) পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোলে বিওবাওয়ের জয় নিশ্চিত করেন উইঙ্গার মুনিয়াইন। বক্সের মধ্যে বার্সার লেফটব্যাক জর্ডি আলবার ‘হ্যান্ডবল’ ভিডিও এ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) নিশ্চিত হওয়ার পর পেনাল্টি থেকে গোলটি করেন মুনিয়াইন। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি বার্সা।

কোপা ডেল রে থেকে বিদায়ের কারণে বার্সার জন্য মৌসুম বলতে বাকি রইল শুধু ইউরোপা লীগ ও লা লীগা। এর মধ্যে লীগে শিরোপা জয়ে পাল্লা দেয়ার মতো অবস্থায় নেই জাভি হার্নান্দেজের দল। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে ১৭ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে ছয়ে আছে কাতালানরা। ইউরোপে দ্বিতীয় সারির ক্লাব টুর্নামেন্ট ইউরোপা লীগই এখন ভরসা তাদের! ম্যাচে বিলবাওয়ের শ্রেষ্ঠত্ব মেনে নিয়ে এই বাস্তবতাই স্মরণ করিয়ে বার্সা কোচ জাভি বলেন, ব্যর্থতা শব্দটা আমার অপছন্দ। কারণ আমরা চেষ্টা করেছি। তবে ব্যর্থ হলেও এখান থেকে শেখার আছে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর