বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আনোয়ারার দিনকাল

আনোয়ারার দিনকাল

আনন্দকণ্ঠ রিপোর্ট

আটবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী আনোয়ারা। তবে চলচ্চিত্রে তিনি সব দর্শকের কাছে ‘মা’ হিসেবেই পরিচিত। নায়ক রাজ রাজ্জাক থেকে শুরু করে আলমগীর, জসিম, মান্না, রুবেল, রিয়াজ ও শাকিব খানসহ বর্তমান সময়ের নায়ক-নায়িকাদেরও মা হয়েছেন তিনি। শুধু মা’ই নন তিনি ‘দাদিমা’ হিসেবেও দর্শকের প্রশংসা কুড়ান। সালমান শাহ অভিনীত ‘অন্তরে অন্তরে’ ও ডিপজলের ‘দাদিমা’ সিনেমা দুটোতে দাদিমার চরিত্রে অভিনয় করে তিনি সাড়া ফেলেন। তবে মা চরিত্রে অভিনয় করার পূর্বে এ অভিনেত্রী আমজাদ হোসেনের ‘নয়নমনি’ সিনেমায় প্রথম ‘পদ্ম কাকি’ চরিত্রে অভিনয় করেন বলে জানান। মায়ের চরিত্রে কীভাবে আনোয়ারার শুরু? তিনি বলেন, আমি সেই সময়ে বিভিন্ন সিনেমায় নাচের পাশাপাশি ছোট চরিত্রে অভিনয় করতাম। এরমধ্যে একদিন রোজী আপা আমাকে তার বাসায় ডাকেন। তিনি যে চরিত্রে তখন কাজ করতেন আমাকে সে সব চরিত্রে কাজ করার জন্য বলেন। প্রত্যেক শিল্পীর নিজস্বতা তৈরি করার কথা জানান। কিন্তু আমাকে কে এমন চরিত্রে দেবে ভাবনায় পড়ে যাই। সত্যি বলতে রোজী আপা অনেক বড় মনের মানুষ ছিলেন। না হয় তিনি যে সব চরিত্রে তখন কাজ করেন সেসবে আমাকে কাজ করার কথা বলতেন না। রোজী আপা বলার কয়েকদিন পর আমজাদ হোসেনের ‘নয়নমনি’ সিনেমায় কাকি চরিত্রে কাজ করার সুযোগ পাই। তারপর চাচি থেকে মায়ের চরিত্রে আসি।

এ বর্ষীয়ান অভিনেত্রী ক্যামেরার সামনে প্রথম দাঁড়ান ফজলুল হকের ‘আযান’ চলচ্চিত্রের জন্য। পরবর্তীতে এ সিনেমার নাম পরিবর্তন করে ‘উত্তরণ’ রাখা হয়। তার মুক্তিপ্রাপ্ত প্রথম সিনেমা ‘নাচঘর’। এছাড়া নায়িকা হিসেবে তিনি প্রথম অভিনয় করেন ‘বালা’ শিরোনামের একটি চলচ্চিত্রে। সর্বশেষ আনোয়ারা ‘আমার মা’ সিনেমায় অভিনয় করেন। কতগুলো সিনেমায় অভিনয় করেছেন তিনি জানতে চাইলে বলেন, আমি কোন দিন সিনেমার সংখ্যা হিসেব করে রাখিনি। কিন্তু অনেকে বলেন প্রায় ৬ শতাধিক সিনেমায় আমাকে দেখা গেছে। এক সময়ের চলচ্চিত্রের ‘মা’ আনোয়ারা এখন আর আগের মতো সিনেমায় নেই। চলচ্চিত্রকে কতটা মিস করেন? তার ভাষ্য, আমি এখন আমি ব্রেকে আছি। পরবর্তীতে জানাবো কখন কাজে ফিরবো। অভিনয়ের সময় আপনি কোন বিষয়টিকে প্রাধান্য দেন? উত্তরে তিনি বলেন, অবশ্যই চরিত্র। সব সময় চেয়েছি আমার চরিত্র কতটা গুরুত্বপূর্ণ। অভিনয়ের বাইরের দিনকাল নিয়েও কথা বলেন ‘সুন্দরী’খ্যাত এ অভিনেত্রী। মেয়ে মুক্তির কাছেই থাকেন বলে জানান। গেল ১০ ডিসেম্বর তিনি স্বামীকে হারান। স্বামীর মৃত্যুর ১৩ দিনের মাথায় শাশুড়িও মারা যান এ অভিনেত্রীর। তিনি আরও বলেন, আমার স্বামী মারা যাবার পর থেকে মেয়ের কাছেই থাকছি। সে যেতে দেয় না। আমার মেয়ে আর নাতনি (কারিমা) সব সময় আমার খেয়াল রাখে। অনেকের মনে হয়ত প্রশ্ন জাগতে পারে আমার সময় কাটে কিভাবে? একটা সত্য কথা হলো সংসারি মানুষদের সময় কাটানো কঠিন কিছু না। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পাশাপাশি সংসারের খুঁটিনাটি কিছু কাজ থাকে। এগুলোর মধ্য দিয়েই সময় চলে যায়।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান