শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুয়াকাটায় সৈকতের জিরো পয়েন্ট এক শ্রেণির ব্যবসায়ীর দখলে

কুয়াকাটায় সৈকতের জিরো পয়েন্ট এক শ্রেণির ব্যবসায়ীর দখলে

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী ॥ সব চলছে ফ্রি-স্টাইলে। যেন নেই কোন নিয়ন্ত্রণ, দেখারও কেউ নেই। কুয়াকাটা সৈকত এখন একটি স্বার্থান্বেষী মহল তাদের নিজের ব্যবসা-বাণিজ্যের জন্য খেয়ালখুশি মতো ব্যবহার করছে। যেখানটায় পর্যটকরা ভিড় করছে।

সেই জিরো পয়েন্টে অসংখ্য চটপটি, চানাচুরের দোকানপাট বসানো হয়েছে। দোকান বন্ধের পরেও খালি দোকানটি ফেলে রাখা হয়। রাইডার, পিকআপ চলাচল করছে জিরো পয়েন্টে। পর্যটকরা বিনোদনের জন্য কিংবা প্রাকৃতিক সৌন্দর্য একটু নির্বিঘেœ উপভোগ করার সুযোগ পায় না।

এরপরে বাণিজ্যিক ফটোগ্রাফারদের উপদ্রব তো আছেই। একটু নিরাপদে কুয়াকাটা সৈকতের বেলাভূমে হাটতে পারেন না আগতরা। এই বুঝি গাড়ি কিংবা মোটর সাইকেল পেছন থেকে ধাক্কা দিল এমন আতঙ্কে থাকেন পর্যটকরা। একটু নিরিবিলি পরিবেশে নৈসর্গিক দৃশ্য অবলোকন করতে পারছে না।

বেঞ্চিতে বসে উপভোগ করতে পারেন না সূর্যাস্ত কিংবা সূর্যোদয়ের মনলোভা দৃশ্য। সৈকতের জিরো পয়েন্টে এক বর্গকিলোমিটারের মধ্যে কোন দোকানপাট কিংবা কোন ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞার কথা রয়েছে। সেখানে এখন সবকিছু দখল করে বসেছে বাণিজ্যিক এ চক্র।

কুয়াকাটা বিচ ম্যানেজমেন্ট কমিটি কিংবা কুয়াকাটা পৌরসভা সবাই রয়েছে নির্বিকার। সৈকতে একটু নিরাপদে পারিবারিকভাবে উপভোগের সুযোগ থাকছে না কারও।

এছাড়া সৈকতপাড়ে যেতে দুই কিলোমিটার পর্যন্ত সড়ক দখল করে রাখা থাকে বিভিন্ন ধরনের শতাধিক বাস। একেতো নেই ফুটপাথ তার ওপর বাসের দখলে সড়কটি থাকায় পর্যটকরা সৈকতে যাওয়া আসা করতে পারছে না নিরাপদে।

যদিও বাসস্ট্যান্ড নির্মাণকাজ শুরু হয়েছে। শত শত মোটর সাইকেল ওই পথে চলাচল করছে। যেন অরাজক পরিস্থিতি চলছে। শুধু এখানেই শেষ নয়, পর্যটকরা তাদের পছন্দসই হোটেল পর্যন্ত যেতে পারছে না। এক শ্রেণির দালালরা প্রতারণার মাধ্যমে ভাগিয়ে নেয় নিম্নমানের হোটেলে।

এ চক্র আলীপুর থেকে বাসে ওঠে। বাসে বসেই পর্যটদকদের ব্যাগ, মালামাল জোর করে কমিশন পাওয়া হোটেলে নিয়ে যায় পর্যটককে। এক কথায় পর্যটন এলাকায় নেই কারও নিয়ন্ত্রণ। প্রতারণা আর প্রতারণা। ভাড়াটে মোটর সাইকেল চালকরা বিভিন্ন দর্শনীয় স্পটে নিয়ে জোর করে আদায় করছে অতিরিক্ত ভাড়া।

একই দশা ভ্যান চালকদের। কোথাও রেহাই নেই। ১০ টাকার ভাড়ায় রাখা হয় ৫০-৬০ টাকা। আর এসব কারণে পর্যটকরা এখানে এসে বিরক্ত হয়ে উপভোগের বদলে তিন দিনের বুকিং থাকলেও একদিন পরে ফিরে যায়।

কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, আমরা বহুবার বিষয়টি বিচ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি পটুয়াখালীর জেলা প্রশাসককে বলেছি, কলাপাড়ার ইউএনও এসে কয়েকদিন ব্যবসায়ীদের বলেছেন এক-দু’দিন যেতে ফের যেই সেই অবস্থা।

ইউএনও আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেছেন, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশকে এসব চক্র নির্মূলের উদ্যোগ নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

স্থানীয় সচেতন মানুষসহ পর্যটক দর্শনার্থীর দাবি সৈকত হবে পর্যটকের বিনোদন আর উপভোগ্য। কুয়াকাটা পৌরসভার মেয়র মোঃ আনোয়ার হাওলাদার জানান, বাসস্ট্যান্ড নির্মাণ কাজ শুরু হয়েছে। ভবিষ্যতে ভোগান্তি থাকবে না।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ